আশগাবাত বিশ্বের সব থেকে দামি শহর, ছাঁপিয়ে গেল হংকংকে

আশগাবাত

জাস্ট দুনিয়া ডেস্ক: আশগাবাত বিশ্বের সব থেকে দামি শহর হিসেবে পিছনে ফেলে দিল হংকংকে। মঙ্গলবার এক সার্ভেতে উঠে এসেছে বিদেশি পেশাদারদের জন্য তুর্কমেনিস্তানের রাজধানী শহরই সব থেকে দামী শহর। তিন নম্বরে নেমে গিয়েছে বেইরুট। আগের সার্ভেতে আশগাবাত দ্বিতীয় স্থানে উঠে এসেছিল। আর এবার প্রথম স্থানে জায়গা করে নিল। কয়েক বছর ধরেই শীর্ষ স্থান দখলের দিকে ইঙ্গিত করছিল তুর্কমেনিস্তানের রাজধানী শহর যা সাফল্যের মুখ দেখল।

তুর্কমেনিস্তান পুরোপুরি নির্ভরশীল প্রাকৃতিক গ্যাস এক্সপোর্টের উপর। ২০১৪-তে বিশ্বের বাজারে যার মূল্য এতটাই নেমে গিয়েছিল যে দীর্ঘদিন টিকে থাকার জন্য লড়াই করতে হয়েছে। যার ফলে স্থানীয় কারেন্সি ধাক্কা খেয়েছিল এবং প্রচুর মানুষ দারিদ্রে ডুবে গিয়েছিল। দীর্ঘদিন এই কঠিন পরিস্থিতি হলেও আশগাবাত প্রশাসন গত মে-তে বড় সম্প্রসারণের রাস্তায় হাঁটতে সক্ষম হয়।

আর তুর্কমেনিস্তানকে এই কঠিন সময়ের মধ্যেই শীর্ষে নিয়ে যাওয়ার পিছনে রয়েছেন দেশেরর প্রেসিডেন্ট গুরবাঙ্গুলি বার্ডিমুখামেদভ। আশগাবাত, যা এই মুহূর্তে বিশ্বের সব থেকে উন্নতিশীল শহর। হংকং যেখানে শীর্ষে ছিল সেখানকার দামী হাউসিংয়ের জন্য এখন তার জায়গা হয়েছে দ্বিতীয় স্থানে। টোকিও নেমে গিয়েছে চতুর্থ স্থানে।

পাঁচে রয়েছে জুরিখ। শুধু জুরিখ নয় সেরা ১০-এ রয়েছে জুরিখসহ সুইৎজারল্যান্ডের তিনটি শহর। জেনিভা রয়েছে আটে এবং বার্ণ রয়েছে ১০-এ। চিনের শহর সাংঘাই একধাপ উঠে জায়গা করে নিয়েছে ছ’য়ে। বেজিং উঠে এসেছে ন’য়ে। সিঙ্গাপুর রয়েছা সাত। নিউইয়র্ক নেমে গিয়েছে আট ধাপ। জায়গা করে নিয়েছে ১৪ নম্বরে। সেদিক থেকে আমেরিকার অবস্থা সব থেকে খারাপ।

বিদেশিদের পেশাদারদের জন্য বিশ্বের সব থেকে কম মূল্যের শহর হচ্ছে কিরঘিজস্তানের রাজধানী বিশকেক। যার জায়গা হয়েছে ২০৯ নম্বরে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)