ক্লাউড সংস্থা ফাস্টলি ইঙ্ক-এর সমস্যায় বিশ্বজুড়ে বেশ কিছু ওয়েবসাইট ডাউন

ক্লাউড সংস্থা ফাস্টলি ইঙ্ক

জাস্ট দুনিয়া ডেস্ক: ক্লাউড সংস্থা ফাস্টলি ইঙ্ক নিজেই জানিয়েছে, তাঁদের সমস্যার কারণেই দীর্ঘক্ষণ খোলা যায়নি বিশ্ব জুড়ে চলা বিভিন্ন ওয়েবসাইট। তার মধ্যে যেমন রয়েছে খবরের ওয়েবসাইট তেমনই রয়েছে সোশ্যাল মিডিয়া, অনলাইন শপিং-এর সাইটও। অত্যধিক ট্র্যাফিকের জন্যই ক্লাউড বসে যাওয়ার খবর পাওয়া গিয়েছে। তবে এক ঘণ্টার মধ্যে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয় ক্লাউড সংস্থা ফাস্টলি ইঙ্ক । বিশ্বের সব থেকে বেশি যে ক্লাউড ব্যবহার করা হয় তার মধ্যে অন্যতমন এই সংস্থা। ক্লাউড বেসড কনটেন্ট ডেলিভারি নেটওয়ার্ক প্রোভাইডার।

এই ক্লাউডে যে সব ওয়েবসাইট ছিল তার মধ্যে অন্যতম রেডিট, অ্যামাজন, সিএনএন, পেপল, স্পটিফাই, আল জাজিরা মিডিয়া নেটওয়ার্ক এবং নিউ ইয়র্ক টাইমস। এই সাইটগুলো খুলতে গেলেই সমস্যা ধরা পড়েছে ডাউনডিটেক্টর ডট কমে। তবে এই বিভ্রাট দীর্ঘস্থায়ী হয়নি। কিন্তু এই বড় বড় ওয়েবাসাইটের ক্ষেত্রে এক ঘণ্টাটাও নেহাৎই কম নয়।

ফাস্টলির পক্ষ থেকে বলা হয়েছে, ‘‘বিভ্রাটের কারণ আমরা খুঁজে পেয়েছি এবং তা মেটানো হয়েছে। পরিষেবা ফিরে এলে গ্রাহকদের সাইট লোডে সময় লাগতে পারে।’’ ২০১৯-এ এই সংস্থা কাজ শুরু করেছিল। এখন তাদের বাজার মূল্য ৫ বিলিয়ন ডলার। যা অ্যামাজনের মতো সংস্থার থেকে অনেক পিছিয়ে। তবে এই সংস্থা ওয়েবসাইটগুলোকে ফাঁকা রাস্তায় চালাতে সাহায্য করে যাতে দ্রুত মানুষের কাছে পৌঁছতে পারে।

এদিন সকালে ইউকে-র অ্যাটর্নি জেনারেল টুইট করে জানিয়েছিলেন, দেশের মূল সরকারি ওয়েবসাইট কাজ করছে না। যোগাযোগের জন্য একটি ই-মেল আইডি দেন তিনি। এর ফলে কোভিড-১৯ টিকা বুকিংও ধাক্কা খায় কোথাও কোথাও। এর পর বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে সমস্যার কথা। সাধারণ মানুষ রিপোর্ট করতে শুরু করে।

প্রায় ২১ হাজার রেডিট ব্যবহারকারী সমস্যার রিপোর্ট করেছে সোশ্যাল প্ল্যাটফর্মে। ২ হাজারের বেশি গ্রাহক অভিযোগ জানিয়েছেন অ্যামাজনের বিষয়ে। ফিনান্সিয়াল টাইমস, দ্য গার্জিয়ান, ব্লুমবার্গ নিউজও এই একই সমস্যার মুখে পড়েছে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)