বিশ্বের সব থেকে বড় পরিবার কর্তা জিয়োনা চানার মৃত্যু ৭৬ বছরে

বিশ্বের সব থেকে বড় পরিবার

জাস্ট দুনিয়া ডেস্ক: বিশ্বের সব থেকে বড় পরিবার রবিবার অভিভাবকহীন হল। ৭৬ বছরের জিয়োনা চানার মৃত্যু হল মিজারামে। সেখানকার মুখ্যমন্ত্রী টুইট করে তাঁর মৃত্যু সংবাদ নিশ্চিত করেছেন। এবং তিনি লেখেন, ‘‘তাঁর পরিবারের কারণে রাজ্যের বাকতাওয়াং লাংনুয়াম গ্রামটি ট্যুরিস্টদের কাছে আকর্ষণের জায়গা হয়ে উঠেছে।’’ জিয়োনার পরিবারের রয়েছেন ৩৮ জন স্ত্রী, ৮৯ জন ছেলে-মেয়ে এবং ৩৩ জন নাতি-নাতনি। জিয়োনা ডায়াবেটিস ও হাইপারটেনশনের রোগী ছিলেন। আইজলের ট্রিনিটি হাসপাতালে এদিন তাঁর মৃত্যু হয়।

বেশ কিছুদিন ধরে বাড়িতেই তাঁর চিকিৎসা চলছিল। এর পর শরীর বেশি খারাপ হয়ে পড়ায় তাঁকে হাসপাতালে স্থানান্তরিত করা হয়। কিন্তু সেখানে আর চিকিৎসার সুযোগ পাওয়া যায়নি। হাসপাতালের ডাক্তাররা জানিয়ে দেন তাঁর মৃত্যু হয়েছে আগেই।

তিনি যে গ্রামে থাকতেন সেখানে ‘চানা সেক্ট’ নামে একটি গোষ্ঠী চালাতেন তিনি। যার সদস্য সংখ্যা ছিল প্রায় ৪০০ পরিবার। এই চানা গোষ্ঠী পরিবারের পুরুষদের বহুবিবাহকে স্বীকৃতি দিয়ে থাকে। জিয়োনার জন্ম হয়েছিল ১৯৪৫-এর ২১ জুলাই। তিনি তাঁর প্রথম স্ত্রীর সাক্ষাৎ পেয়েছিলেন যখন তাঁর বয়স ছিল ১৭ বছর এবং তাঁর স্ত্রী তাঁর থেকে তিন বছরের বড় ছিলেন।

পাহাড়ি এই গ্রামে ১০০ ঘরের চারতলা বাড়িতে থাকে গোটা পরিবার। সব পরিবারের জন্য আলাদা আলাদা ঘর রয়েছে সেখানে। এই বাড়ির নাম ‘চুয়ান থার রান’ যার মানে ‘নতুন প্রজন্মের বাড়ি’। জিয়োনা চানার ছেলেরা ও ছেলের বৌরা সঙ্গে তাঁদের বাচ্চারা আলাদা আলাদা ঘরে থাকেন একই বাড়িতে। কিন্তু সকলের রান্নাঘর এক।

কিন্তু জিয়োনার স্ত্রীরা একটি ডর্মিটরিতে থাকে। আর সেই ডর্মিটরির লাগোয়া বিশেষ ঘরেই থাকতেন পরিবারের কর্তা জিয়োনা। তাঁদের এই বিশাল পরিবার কীভাবে চলত তা খুব স্পষ্ট নয়। তবে জানা যাচ্ছে চাষবাসসহ বিভিন্ন কাজে যুক্ত বাড়ির পুরুষরা। এবং বিশ্বের সব থেকে পরিবার হওয়ার সুবাদে বেশ কিছু অনুদানও পেত পরিবার। ‘রিপ্লেস বিলিভ ইট অর নট’-এ দু’বার ধরা হয়েছে এই পরিবারকে। একবার ২০১১ ও একবার ২০১৩-তে।

মিজোরামের মুখ্যমন্ত্রী টুইটে লেখেন, ‘‘বিশ্বের বৃহত্তম পরিবারের কর্তা ৭৬ বছরের মিস্টার জিয়োনাকে ভারাক্রান্ত মনে বিদায় জানাচ্ছি। যার ৩৮ জন স্ত্রী ও ৮৯ জন সন্তান রয়েছে। এই পরিবারের জন্যই তাঁদের গ্রাম মিজোরামের সব থেকে ট্যুরিস্ট স্পট হয়ে উঠেছে।’’

জিয়োনার অবর্তমানে এই পরিবার একইভাবে একসঙ্গে বিশ্বের বৃহত্তম পরিবার হিসেবেই থেকে যাবে কিনা তা সময়ই বলবে। তবে পরিবারের নতুন ব্যাটন কার হাতে উঠবে এখন সেটাই দেখার। দেখার জিয়োনার মতো ১৬০ জনের পরিবারকে একাট্টা রাখতে পারে কিনা পরিবারের  বাকিরা।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)