World War 1 Bomb: ইউকের বিচে জীবন্ত বোমা ঘিরে আতঙ্ক

World War 1 Bomb

জাস্ট দুনিয়া ডেস্ক: উত্তর আয়ারল্যান্ডের বিচে হঠাৎই উদ্ধার হল গ্রেনেড (World War 1 Bomb)। তবে তা যে সে গ্রেনেড নয়। পুলিশে খবর যেতেই তদন্ত করে দেখা গেল সেই গ্রেনেড দ্বিতীয় বিশ্ব যুদ্ধের সময়ের। স্থানীয় পুলিশ ফেসবুকে পোস্ট করে সেই তথ্য জানিয়েছে। সঙ্গে রয়েছে গ্রেনেডের ছবিও। আয়ারল্যান্ডের কালচার বিচে ঘুরতে ঘুরতেই  একজন যুবক দেখতে পান গ্রেনেডটি। সেটি যে তা নিয়ে তার ধারনা থাকলেও তিনি জানতেন না যে সেটি এখনও বিস্ফোরণ ঘটাতে পারে। তখনই তিনি পুলিশকে ফোন করে ঘটনাটি জানান।

সেই গ্রেনেড উদ্ধার করে পরীক্ষার করার পর তো সকলেরই চক্ষু চরকগাছ। এক সেনাবাহিনীর অফিসার সেই গ্রেনেড দেখে জানান, এটি বিশ্ব যুদ্ধ ১ এর সময়ের গ্রেনেড যা এখনও বিস্ফোরণ ঘটাতে পারে। এই গ্রেনেডকে বলা হয় ‘মিসল বোম’। এটি এক ধরণের হ্যান্ড গ্রেনেড। এর পর সেটিকে নিষ্ক্রিয় করতে নিয়ে যাওয়া হয় কান্ট্রি পার্কে। যাতে তা থেকে কোনও ক্ষতি না হয়।

পুলিশের তরফে জানানো হয়েছে, তাঁরা এটিও-র সঙ্গে যোগাযোগ করে এবং তারাই নিশ্চিত করে প্রথম বিশ্বযুদ্ধের সময়ের ছোড়া হলেও এই হ্যান্ড গ্রেনেডটি সেই সময় বিস্ফোরণ ঘটাতে পারেনি। কিন্তু সে এখনও জীবিত রয়েছে। তাঁরা আরও জানিয়েছে, এই গ্রেনেডটি যে কোনও সময় বিস্ফোরণ ঘটাতে পারে। সঙ্গে তারা সেই যুবকে ধন্যবাদও জানিয়েছে, যে সেটা দেখতে পেয়ে তিনি দ্রুত পুলিশকে জানিয়েছেন। না হলে বড় কোনও দুর্ঘটনা ঘটতে পারত।

দ্য ইনডিপেন্ডেন্সের খবর অনুযায়ী, মিলস বোম্ব প্রথম হ্যান্ড গ্রেনেড যা প্রচুর পরিমাড়ে ব্রিটেনে ব্যবহার করা হয়েছিল। যা তৈরি হয়েছিল ১৯১৫ সালে। তবে এটা নতুন কোনও ঘটনা নয়। প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধের এরকম বিস্ফোরণ না হওয়া বোম বা গ্রেনেড মাঝে মাঝেই উদ্ধার হয় বিভিন্ন জায়গায়। এই বছরের শুরুতে, নিউজিল্যান্ডের একটি চিপস ফ্যাক্টরির কনভেয়ার বেল্টে পাওয়া যায় দ্বিতীয় বিশ্ব যুদ্ধের গ্রেনেড।

২০২০তে সেন্ট্রাল লন্ডলের সোহো খালি করে দেওয়া হয়েছিল দ্বিতীয় বিশ্বযুদ্ধে বিস্ফোরণ না হওয়া বোমা উদ্ধার হওয়ার পর। ২০১৯-এ জার্মানিতে মাছ ধরার জালে উঠে এসেছিল ৭ ফিটের বিস্ফোরক।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle