World Most Liveable City-র তালিকায় শীর্ষে ভিয়েনা

World Most Liveable City

জাস্ট দুনিয়া ডেস্ক: বিশ্বের সব থেকে ভাল শহর যেখানে থাকা যায়। World Most Liveable City-র নাম কী জানেন? সবাইকে পিছনে ফেলে সেই জায়গা এবার ছিনিয়ে নিয়েছে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা। ইকনমিস্টের বার্ষিক রিপোর্ট প্রকাশিত হয়েছে বৃহস্পতিবার। এই তালিকা থেকে বাদ পড়েছে ইউক্রেনের রাজধানী কিভ। কারণ গত ফেব্রুয়ারি থেকে সেই দেশ যুদ্ধ বিধ্বস্ত। পাশাপাশি ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করার পর থেকে পশ্চিমি দেশগুলোর বিরোধিতার মুখে পড়তে হয়েছে রাশিয়াকে। সে কারণে মস্কো ও সেন্ট পিটার্সবার্গ র‍্যাঙ্কিংয়ে অনেক নিচে নেমে গিয়েছে।

এতদিন শীর্ষে ছিল অকল্যান্ড। যে কোভিড পরিস্থিতিতে সেই বিধি নিষেধের কারণে নেমে গিয়েছে ৩৪ নম্বরে। ২০২১-এ ভিয়েনা র‍্যাঙ্কিংয়ে নেমে গিয়েছিল ১২ নম্বর স্থানে। কারণ তাদের মিউজিয়াম ও রেস্টুরেন্ট বন্ধ ছিল। কিন্তু সব কিছু সামলে ভিয়েনা আবার উঠে এসেছে শীর্ষে। ২০১৮ ও ২০১৯-এও শীর্ষে ছিল ভিয়েনা। সেরা দশের মধ্যে ছয় শহরই ইউরোপের। ভিয়েনার পর রয়েছে ডেনমার্কের রাজধানী কোপেনহেগেন। তিন নম্বরে সুইৎজারল্যান্ডের জুরিখের সঙ্গে যৌথভাবে রয়েছে ক্যালাগেরি।

পাঁচে ভ্যানকুভার। জেনিভা রয়েছে ষষ্ঠ স্থানে। সাতে জার্মানির ফ্রাঙ্কফুর্ট। আটে টরন্টো। ন’য়ে নেদারল্যান্ডসের অ্যামস্টারডম। ১০-এ যুগ্মভাবে রয়েছে জাপানের ওসাকা ও অস্ট্রেলিয়ার মেলবোর্ন। বিশ্বের বেশ কিছু নামী শহরের জায়গা হয়নি সেরা ১০-এ। যেমন প্যারিস রয়েছে ১৯-এ, ব্রাসেলস রয়েছে ২৪-এ, লন্ডনের জায়গা হয়েছে ৩৩ নম্বরে। বার্সেলোনা, মাদ্রিদের জায়গা হয়েছে যথাক্রমে ৩৫ ও৪৩ নম্বরে। মিলান ৪৯, নিউ ইয়র্ক ৫১ বেজিং রয়েছে ৭১-এ।

কী কী বিষয়ের উপর থাকার জন্য সেরা শহর বিচার করা হয় তা জানিয়েছে ইকনমিস্ট ইন্টিলিজেন্স ইউনিট। তাদের বক্তব্য অনুযায়ী, একটি শহরের স্থিতিশীলতা, ভাল পরিকাঠামো হল সেখানকার বাসিন্দাদের মূল আকর্ষনের কেন্দ্র বিন্দু। তার সঙ্গে খুব গুরুত্বপূর্ণ হল একটি শহরের স্বাস্থ্য পরিষেবা। এর বাইরে আরও একটা জিনিস মানুষকে আকর্ষিত করে তা হলে সেখানকার সংস্কৃতি ও বিনোদন। আসলে মানুষ এন্টারটেইন হতে ভালবাসে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle