গ্লোবাল ওয়ার্মিং নিয়ে সাবধানবানী শোনাল ইউএন ক্লাইমেট বডি

গ্লোবাল ওয়ার্মিং

জাস্ট দুনিয়া ডেস্ক: গ্লোবাল ওয়ার্মিং নিয়ে চিন্তিত গোটা বিশ্ব। আগামী ৫ বছর উষ্ণায়ণ এতটাই বেড়ে যাবে যা বিশ্বকে চ্যালেঞ্জের মুখে ফেলে দেবে। বৃহস্পতিবার প্রকাশিত বিশ্বের জলবায়ুর প্রবণতা নিয়ে একটি তথ্যের মূল্যায়নের ভিত্তিতে জানা যাচ্ছে আগামী পাঁচ বছরের মধ্যে অস্থায়ীভাবে গোটা বিশ্বে ১.৫ডিগ্রি উষ্ণতার যে মাত্রা নির্ধারিত রয়েছে তা ছাপিয়ে যাবে। বিশ্ব আবহাওয়া সংস্থা এবং ব্রিটেনের মেট অফিস জানিয়েছে যে তাপমাত্রার ১.৫ ডিগ্রি ছাড়িয়ে বার্ষিক গড় বিশ্বের তাপমাত্রা ৪০ শতাংশ ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা ছিল – প্যারিস জলবায়ু চুক্তির আকর্ষনীয় উষ্ণায়নের সীমা।

মেট অফিসের আপডেটেড ১০ বছরের গ্লোবাল জলবায়ুর পূর্বাভাস অনুসারে, ২০২১-২০২৫ এর মধ্যে কমপক্ষে এক বছরের ৯০ শতাংশ সম্ভাবনা রয়েছে সবচেয়ে উষ্ণতম হওয়ার। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পরের পাঁচ বছরে বিশ্বের বার্ষিক গড় তাপমাত্রা প্রাক-শিল্প স্তরের তুলনায় কমপক্ষে ১ সেন্ট উষ্ণ হওয়ার সম্ভাবনা রয়েছে, এটি ০.৯সি-১.৮সি-এর উষ্ণতার পরিসরের মধ্যে রয়েছে।

“এগুলি কেবল পরিসংখ্যানের চেয়ে বেশি কিছু,” ডব্লিউএমও সেক্রেটারি-জেনারেল পেতেরি তালাস বলেছেন। তিনি আরও বলেন, “তাপমাত্রা বৃদ্ধির অর্থ বরফ আরও গলে যাওয়া, সমুদ্রের উচ্চস্তর, আরও হিটওয়েভ এবং অন্যান্য চরম আবহাওয়া এবং খাদ্য সুরক্ষা, স্বাস্থ্য, পরিবেশ এবং টেকসই উন্নয়নে বৃহত্তর প্রভাব ফেলবে।’’

বৃহস্পতিবার প্রকাশিত বিশ্ব বার্ষিক দশকের জলবায়ুর আপডেটে বলা হয়েছে যে গত বছর একই ধরণের মূল্যায়নের তুলনায় ১.৫সি লঙ্ঘনের সম্ভাবনা প্রায় দ্বিগুণ হয়েছিল। ডাব্লুএমও বলেছিল যে উষ্ণায়নের হারে হঠাৎ করে বৃদ্ধির পরিবর্তে তাপমাত্রার পূর্বাভাস দেওয়ার জন্য ব্যবহৃত ডেটাসেটগুলি এই বৃদ্ধিটি মূলত হ্রাস পেয়েছিল।

ইম্পেরিয়াল কলেজ লন্ডনের গ্রান্থাম ইনস্টিটিউটের গবেষণার ডিরেক্টর জোয়েরি রোজেলজ বলেছেন, “তবে এটি খুব খারাপ।’’ ডাব্লুএইচও জানিয়েছে যে নতুন মূল্যায়ণ আটলান্টিকের গ্রীষ্মমণ্ডলীয় ঘূর্ণিঝড়ের সম্ভাবনা বাড়াচ্ছে, পাশাপাশি সাম্প্রতিক অতীতের তুলনায় উচ্চ-অক্ষাংশ অঞ্চলে এবং সাহেলের বৃষ্টিপাত বাড়ার সম্ভাবনা দেখিয়েছে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)