চিনে যাবে হু, লক্ষ্য করোনাভাইরাসের উৎস খুঁজে বের করা

২১৬ দিন পর কোভিড মুক্তি

জাস্ট দুনিয়া ডেস্ক: চিনে যাবে হু-র প্রতিনিধি দল লক্ষ্য করোনাভাইরাসের উৎস খুঁজে বের করা। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে এবং তেমনটাই প্রচার হয়েছে যে চিন থেকেই গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছে এই করোনাভাইরাস। যা নিয়ে তোলপাড় সব দেশ। চলছে মৃত্যু মিছিল। সব থেকে ক্ষতিগ্রস্থ আমেরিকা। ইউরোপ থেকে ল্যাটিন আমেরিকা, এশিয়া থেকে আফ্রিকা, সব দেশের এখন একটাই মাথা ব্যথা, কী করে মুক্তি পাওয়া যাবে এই ভাইরাস থেকে।

যদিও যতই চিনের দিকে আঙুল তোলা হোক চিন কিন্তু এই অভিযোগ মেনে নেয়নি। বার বার চিন সরকার তা অস্বীকার করে এসেছে। এবার সেই উৎস সন্ধানেই চিনের পথে পা বাড়াতে চলেছে ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (হু)। তাদের একটি তদন্তকারী দল চিনে যাচ্ছে। এমনটাই জানানো হয়েছে এদিন।

হু-র মুখপাত্র হেডুন হল্ডারসন জানিয়েছে, তাঁর বিশ্বাস আগামী জানুয়ারি মাসের মধ্যেই কোভিডের উৎস সন্ধান করে ফেলতে পারবেন তদন্তকারীরা। হু-এর তদন্তকারী দলে রেছএন এপিডেমিয়োলজিস্ট এবং পশুস্বাস্থ্য বিশেষজ্ঞ। ভ্যাকসিন ইতিমধ্যেই বিভিন্ন জায়গায় চলে এসেছে। কিন্তু ঠিক কী কারণে বা কী থেকে এই ভাইরাসের উৎপত্তি হল তা জানাটা জরুরী বলেই মনে করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

২০১৯-এর ডিসেম্বরে চিনের উহানে প্রথম কোভিড-১৯ ভাইরাসে আক্রান্তের হদিশ মেলে। আর দেখতে দেখতে গোটা বিশ্বের তা ছড়িয়ে পড়ে। মানুষ বোঝার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়তে থাকে। সময়ের সঙ্গে সঙ্গে কিছুটা পরিষ্কার হয় সাময়িকভাবে এই ভাইরাস থেকে বাঁচার উপায়। শুরু হয় মাস্ক, স্যানিটাইজার ব্যবহার সঙ্গে সামাজিক দুরত্ব। তাও সাধারণ মানুষের অভ্যেসে পৌঁছতে অনেক সময় লেগে যায় তাতে যা ক্ষতি হওয়ার হয়ে গিয়েছে।

এই সংক্রমণের ফলে বন্ধ হয়ে যায় স্কুল, কলেজ, অফিস, ব্যবসা, বানিজ্য। টাকার সংকট সঙ্গে ভাইরাসের আক্রমণ আর মৃত্যু মিছিল। এক বছরে গোটা বিশ্বে আক্রান্তের সংখ্যা সাড়ে সাত কোটির কাছাকাছি। মৃত্যু হয়েছে সাড়ে ষোলো লাখের কাছাকাছি।

(দেশের সব খবর জানতে এখানে ক্লিক করুন)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)