World Covid: চিনে কঠোর লকডাউন, ফ্রান্সে নতুন ভ্যারিয়েন্ট

World Covid

জাস্ট দুনিয়া ডেস্ক: বিশ্ব জুড়ে (World Covid) থাবা বসিয়েছে কোভিড। কোনও শহরে কোভিড সংক্রমণের খবর এলেই লকডাউন করে দেওয়া হচ্ছে। চিনে এখন শহর ধরে ধরে লকডাউন হচ্ছে। মঙ্গলবার মধ্য চিনের শহর ইউঝৌ-এ উপসর্গহীন ৩ জন সংক্রমিতের খবর পাওয়া গিয়েছে। তার পরই সেই ১.১৭ মি‌লিয়নের হেনান প্রদেশের ইউঝৌয়েকার্যত লকডাউন ঘোষণা করা হয়। সেখানকার মানুষদের বাড়ির বাইরে যাওয়া পুরোপুরি নিষিদ্ধ করা হয়েছে। যাতে কোনওভাবেই সংক্রমণ আর ছড়িয়ে না পড়ে। গত কয়েকদিনে এখানে ৩ জন সংক্রমিতের খবর পাওয়া যাওয়ায় তড়িঘড়ি ব্যবস্থা নেওয়া হয়েছে। মধ্য চিনকেই কড়া বিধিনিষেধে বাধা হয়েছে।

ইতিমধ্যেই বাস, ট্যাক্সি-সহ শপিংমল, মিউজিয়াম ও পর্যটক স্থান বন্ধ করা হয়েছে। মঙ্গলবার পুরো চিনে ১৭৫ জন সংক্রমিত হয়েছে। তার মধ্যে ৫ জন হেনান প্রদেশের। এ ছাড়া নিংবো শহরের পূর্ব প্রান্তে অবস্থিত একটি জামা-কাপড়ের ফ্যাক্টরিতে ৮ জনের সংক্রমিত হওয়ার খবর রয়েছে। তবে গোটা বিশ্বের থেকে অনেকটাই ভাল জায়গায় রয়েছে চিন। জিয়ানে নতুন করে ৯৫ জন আক্রান্ত হয়েছেন।  সেখানেও গত ২ সপ্তাহ ধরে লকডাউন চলছে। ৯ ডিসেম্বর থেকে সেখানে আক্রান্ত ১৬০০ জনের বেশি।

এদিকে যখন ওমিক্রন নিয়ে গোটা বিশ্ব ত্রস্ত তখন ফ্রান্সে আবার হানা দিল কোভিডের নতুন স্ট্রেন। যার নাম আইএইচইউ। বিশেষজ্ঞরা জানাচ্ছেন এই স্ট্রেন ৪৬ বার মিউটেশনের মধ্যে দিয়ে গিয়েছে। যা ওমিক্রনের থেকেও ভয়ঙ্কর। এতে স্পষ্ট এই নতুন ভ্যারিয়েন্টকে আটকাতে পারবে না টিকা। এমনিতেই টিকার ডবল ডোজ নিয়েও সাধারণ কোভিড, ওমিক্রন, ডেল্টার মতো ভ্যারিয়েন্টে আক্রান্ত হচ্ছেন মানুষ। আবার নতুন স্ট্রেনের খবরে মাথায় বাজ বিশ্বের।

ইতিমধ্যেই সেই ভ্যারিয়েন্টে আক্রান্ত ১২ জনের খোঁজ মিলেছে ফ্রান্সে। জানা গিয়েছে, আক্রান্তরা সকলেই আফ্রিকার ক্যামেরুনে বেড়াতে গিয়েছিলেন। তাহলে কি এই স্ট্রেনেরও উৎসস্থল আফ্রিকা? তা নিয়ে প্রশ্ন উঠছে। কারণ ওমিক্রণ প্রথম পাওয়া গিয়েছিল দক্ষিণ আফ্রিকায়। এর পাশাপাশি দেখা দিচ্ছে ফ্লোরোনা, যা করোনা আর ইনফ্লুয়েঞ্জার যৌথ আক্রমণে হচ্ছে। তার সঙ্গে আবার আইএইচইউ বা বি.১.৬৪০.২ স্ট্রেনের হানা আতঙ্ক তৈরি করছে। তবে এর ক্ষমতা কতটা তা নিয়ে এখনও জানা যায়নি। প্রথম সংক্রমিতের খবর মেলে ১০ ডিসেম্বর।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)