Water On Moon হয়তো পৃথিবী থেকেই, গবেষণায় উঠে আসছে

Water On Moon

জাস্ট দুনিয়া ডেস্ক: পৃথিবীর মানুষ যে গ্রহবা উপগ্রহ নিয়ে সবার প্রথম মানুষ আগ্রহী হয়েছিল সেটা হল চাঁদ। তার পর প্রসঙ্গ এল Water On Moon নিয়ে। তা নিয়েও জল্পনার শেষ নেই। তবে সম্প্রতি একটি স্টাডিতে উঠে এসেছে অন্য তথ্য। যা নিয়ে নতুন করে তৈরি হতে পারে রহস্য। চাঁদে যে জল পাওয়া যায় তা নাকি পৃথিবী থেকেই সরবরাহ হয়। আলাস্কা ফেয়ারব্যাঙ্কস বিশ্ববিদালয়ের বিজ্ঞানীরা এক গবেষণায় এই তথ্য তুলে এনেছেন। তাঁদের বক্তব্য পৃথিবীর উপগ্রহে জলের অণুর পাশাপাশি বরফও থাকতে পারে।

১৪ বছর আগে ২০০৮ সাল ভারতের চন্দ্রযান মিশন চাঁদে জল আবিষ্কারে নেতৃত্ব দিয়েছিল। এবার গবেষকরা জানতে পেরেছেন এই জল কোথা থেকে আসছে। বিজ্ঞানীদের মতে , হাইড্রোজেন এবং অক্সিজেন আয়ন পৃথিবীর উপরের বায়ুমণ্ডল থেকে বেরিয়ে এসে চাঁদে মিশে ৩৫০০ কিউবিক কিলোমিটার (৮৪০ কিউবিক মাইল) পৃষ্ঠ হিমায়িত বা অন্তর্নিহিত তরল জল তৈরি করতে পারে।

বিজ্ঞানীদের মতে, চাঁদ পৃথিবীর চৌম্বকমণ্ডলের লেজের মধ্য দিয়ে ভ্রমণ করে, এই কারণেই তারা বিশ্বাস করে যে হাইড্রোজেন এবং অক্সিজেন আয়নগুলি চন্দ্রের পৃষ্ঠে ঠেলে দেওয়া হয়েছিল (পৃথিবীর চৌম্বকীয় ক্ষেত্রের দ্বারা প্রভাবিত টিয়ারড্রপ-আকৃতির বুদবুদ)। ইউএএফ জিওফিজিক্যাল ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক গুন্থার ক্লেটসকা, বিজ্ঞানীদের একটি দল গঠন করেছেন যারা চন্দ্র পৃষ্ঠে জলের উৎস অনুসন্ধান করেছে।

তাঁর দল আমেরিকান স্পেস এজেন্সি নাসার একটি চন্দ্র মহাকাশযানের ডেটা ব্যবহার করে মহাকর্ষীয় অসামঞ্জস্য খুঁজে বের করে। যা গভীর-জলের জমে থাকার সঙ্কেত দিচ্ছে। যাতে জলকে আরও ভালভাবে সনাক্ত করা এবং পরিমাপ করা যায়।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক)