কোভিশিল্ড-কোভ্যাকসিন ইউরোপে ছাড়পত্র না পেলে পাল্টা দাওয়াইয়ের পথে ভারত

কোভিশিল্ড-কোভ্যাকসিন

জাস্ট দুনিয়া ডেস্ক: কোভিশিল্ড-কোভ্যাকসিন ইউরোপে ছাড়পত্র না পেলে পাল্টা দাওয়াইয়ের পথে হাঁটতে চাইছে ভারত। সে ক্ষেত্রে ইউরোপ থেকে আসা কোনও নাগরিকের জন্য ১৪ দিন কোয়রান্টিন বাধ্যতামূলক করা হবে বলে বিদেশ মন্ত্রক সূত্রে জানানো হয়েছে। ইউরোপীয় ইউনিয়নকে এই মর্মে ইতিমধ্যে জানানো হয়েছে বলেও ওই সূত্রের দাবি। ইউরোপীয় ইউনিয়নকে এই মর্মে ইতিমধ্যে জানানো হয়েছে বলেও ওই সূত্রের দাবি।

বিদেশ মন্ত্রকের ওই সূত্রের মতে, কোভিশিল্ড-কোভ্যাকসিন ইউরোপে ছাড়পত্র না পেলে এ দেশেও ইউরোপীয় ইউনিয়নের টিকার গ্রহণযোগ্যতাকে মান্যতা দেওয়া হবে না। সে ক্ষেত্রে ওই ইউরোপীয় ইউনিয়নের আওতায় থাকা দেশগুলি থেকে আসা নাগরিকরা ভারতে এলে ধরে নেওয়া হবে, তাঁরা করোনার প্রতিষেধক নেননি। সে ক্ষেত্রে তাঁদের নিয়ম মতো ১৪ দিনের বাধ্যতামূলক কোয়রান্টিনে থাকতে হবে। এটা ইউরোপীয় ইউনিয়নের নীতির বিরুদ্ধে ভারতের পাল্টা পদক্ষেপ।

কয়েক দিন আগে ইউরোপের বেশির ভাগ দেশ ‘টিকা পাসপোর্ট’ চালু করে। সেই পাসপোর্ট থাকলে ইউরোপের এক অংশ থেকে অন্য অংশে নিশ্চিন্তে যাওয়া যাবে। আগামী ১ জুলাই থেকে এই মর্মে ‘গ্রিন পাস’ দেওয়া হবে ইউরোপের দেশগুলিতে। কিন্তু অনুমোদিত টিকার সেই তালিকায় ছিল না কোভিশিল্ড-কোভ্যাকসিন।

ইউরোপীয় মেডিসিন এজেন্সির তরফে জানানো হয়, নিজে থেকে কোনও একটি টিকা পরীক্ষা করে ছাড়পত্র দেয় না তারা। এ জন্য আবেদন করতে হয়। আবেদন করার পর পুরো বিষয়টি নিয়ম মেনে পরীক্ষা করে দেখা হবে। কিন্তু কোভিশিল্ডের ছাড়পত্র চেয়ে কোনও আবেদনই জমা পড়েনি বলে জানায় ওই এজেন্সি। অন্য দিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র ছাড়পত্র পায়নি কোভ্যাক্সিন। ফলে এই দু’টি টিকা তাদের তালিকায় ছিল না।

ইউরোপীয় ইউনিয়নের অন্তর্ভূক্ত দেশগুলিতে যাওয়ার ক্ষেত্রে করোনার টিকা নেওয়া বাধ্যতামূলক করা হয়েছে। সে ক্ষেত্রে মাত্র চারটি টিকাকে বৈধ বলে জানানো হয়। গত সোমবার এ নিয়ে টুইট করেছিলেন সেরাম ইনস্টিটিউটের প্রধান আদর পুনাওয়ালা। তাঁর সংস্থাই কোভিশিল্ডের প্রস্তুতকারক। তিনি কূটনৈতিক স্তরে বিষয়টি উত্থাপন করার কথা বলেছিলেন। মঙ্গলবার তিনি ভারতীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্করকে একটি চিঠিও লেখেন।

বুধবার জানা গিয়েছে, বিদেশ মন্ত্রক এ বিষয়ে পদক্ষেপ ইতিমধ্যেই শুরু করে দিয়েছে। তারা প্রাথমিক ভাবে ইউরোপীয় ইউনিয়নকে জানিয়ে দিয়েছে, কোভিশিল্ড-কোভ্যাকসিন ইউরোপে ছাড়পত্র না পেলে এ দেশেও তাদের টিকাকে বৈধ বলে মানা হবে না। তবে এর প্রেক্ষিতে ইউরোপীয় ইউনিয়ন কোনও ব্যবস্থা নিয়েছে কি না, তা এ দিন রাত পর্যন্ত জানা যায়নি।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)