টিকা নিলে লাগবে না মাস্ক, আমেরিকায় ঘোষণা সরকারি স্বাস্থ্য কর্তৃপক্ষের

টিকা নিলে লাগবে না মাস্ক

জাস্ট দুনিয়া ডেস্ক: টিকা নিলে লাগবে না মাস্ক, এমনটাই জানিয়েছে আমেরিকার স্বাস্থ্য বিভাগ। করোনাভাইরাসের সঙ্গে লড়াই করার জন্য আর লাগবে না মাস্ক। আবার আপনি আগের মতই স্বাভাবিক জীবনে ফিরতে পারবেন। আমেরিকা সরকারের স্বাস্থ্য দফতরের এই ঘোষণার পর অনেকটাই স্বস্তি দেশ জুড়ে। তবে হ্যাঁ, ভিড়ে গেলে অবশ্যই মাস্ক বাধ্যতামূলক। মঙ্গলবার এই বার্তা এসেছে, সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের তরফে।

নতুন এই তথ্য বা গাইড লাইনে বলা হয়েছে, যে সব মানুষে টিকাকরণ পুরো হয়ে গিয়েছে তাঁরা বাইরে বেরিয়ে খেতে পারবেন, হাঁটতে পারবেন এবং কম মানুষের জমায়েতের অনুষ্ঠানেও অংশ নিতে পারবেন মাস্ক ছাড়া।

মাস্ক কোথায় কোথায় জরুরী সেটাও পরিষ্কার করে বলে দেওয়া হয়েছে এই গাইড লাইনে। সেখানে বলা হয়েছে, টিকার পুরো ডোজ নেওয়া থাকলেও আপনি যদি কোনও কনসার্ট, প্যারেড অথা বড় কোনও খেলার ইভেন্টে যান বা বাইরে যান সেখানে মাস্ক বাধ্যতামূলক।

এ ছাড়া ইন্ডোর, যেমন সিনেমা হল, শপিংমল, মিউজিয়াম-এর মতো জায়গায়ও মাস্ক ব্যবহার করতে হবে। সিডিসি জানিয়েছে, এই নতুন গাইডলাইন তাঁদের জন্য যাঁদের পুরো ভ্যাকসিনের ডোজ নেওয়া হয়ে গিয়েছে এবং শেষ ডোজ-এর পর দু’সপ্তাহ কেটে গিয়েছে। তবেই তাঁরা মাস্ক ছাড়া কম ভিড় জায়গায় যেতে পারবেন।

তবে আপাতত সিডিসি আমেরিকা থেকে কাউকে ভারতে যাওয়ার ব্যাপারে সবুজ সঙ্কেত দিচ্ছে না। তাদের তরফে জানানো হয়েছে, খুব প্রয়োজন না থাকলে এই মুহূর্তে ভারতে যাওয়ার পরিকল্পনা বাতিল করাটাই স্বাস্থ্যের পক্ষে ভাল হবে। এদিকে কোভিড ভ্যারিয়েন্টের কারণে ভারত থেকে বেলজিয়ামে ঢোকা বন্ধ করা হল। অস্ট্রেলিয়া সাময়িক বন্ধের কথা বললেও এখন নতুন করে জানিয়েছে হল্টিং বিমান ভারত থেকে অস্ট্রেলিয়া যেতে পারবে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)