জনসন অ্যান্ড জনসনের টিকা আবার চালু আমেরিকায়, মিলল ছাড়পত্র

কোভিড ভ্যাকসিনের ৪৪ কোটি ডোজ

জাস্ট দুনিয়া ডেস্ক: জনসন অ্যান্ড জনসনের টিকা দেওয়া সাময়িকভাবে বন্ধ থাকলেও তা আবার শুরু করার ছাড়পত্র পেয়ে গেল আমেরিকায়। শুরুতে টিকা নেওয়ার পর কয়েকজনের শরীরে রক্ত জমাটবাঁধার ঘটনা ঘটে। সেই অভিযোগের ভিত্তিতে গত ১৪ এপ্রিল টিকাকরণ স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয় আমেরিকায়। তবে সব দিক খতিয়ে দেখে আবার তা চালু করার সবুজ সঙ্কেত দিল এফডিএ এবং সিডিসি।

এপ্রিলে খবর আসে যাঁরা এই টিকা নিয়েছেন তাঁদের অনেকের শরীরেই রক্ত জমাট বাঁধছে এবং কমে যাচ্ছে প্লেটলেট। এর পরই নণেচণে বসে এফডিএ এবং সিডিসি। টিকাকরণ বন্ধ করা হয় নিশ্চিত হওয়ার জন্য। এবং যে সব মানুষের টিকা নেওয়ার পর সমস্যা দেখা দিয়েছিল তাঁদের শারীরিক অবস্থাও খতিয়ে দেখা হয় এবং  পরবর্তী চিকিৎসা ব্যবস্থা কী হবে তা নিয়েও পরীক্ষা চলে।

ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন এবং সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল-এর তরফে শুক্রবার এই তথ্য দেওয়া হয়েছে। বন্ধ থাকার সময়ে চিকিৎসক ও বিজ্ঞানীদের একটি কমিটি বিষয়টি নিয়ে পরীক্ষা-নিরিক্ষা করছিল। তাঁরাই এই টিকাকে সবুজ সঙ্কেত দিয়েছে। শুক্রবার সাংবাদিক সম্মেলন করে সে কথা জানানো হয়েছে। সেই কমিটির রিপোর্টের ভিত্তিতেউ ভ্যাকসিন চালুর সিদ্ধান্ত নেওয়া হল বলে জানানো হয়েছে।

শুক্রবার জানানো হয়, পুরো বিষয়টি বিচার করে দেখা গিয়েছে ৩৯ লক্ষ্য মহিলা যাঁরা জনসনের টিকা নিয়েছিলেন তাঁদের মধ্যে মাত্র ১৫ জনের শরীরে রক্ত জমাট বাঁধার ঘটনা ঘটেছিল। তার মধ্যে ১৩ জনের বয়স ৫০-এর ওপর। মৃত্যু হয় তিন জনের। তবে কমিটি জানায় যা ঘটেছে সেটা বিরল ঘটনা। তবে আবার শুরু হলেও সে দিকে নজর রাখা হবে।

এর আগে আমেরিকায় ফাইজার এবং মডার্নার ভ্যাকসিনও চালু করা হয়েছে। ফেব্রুয়ারিতে ছাড়পত্র দেওয়া হয় জনসন অ্যান্ড জনসনকে। জনসনের ক্ষেত্রে বলা হয়েছিল, তাদের একটি টিকাই যথেষ্ট। বাকি সকলের ক্ষেত্রে দুটো ডোজ নিতেই হবে। এবং সংরক্ষণও সহজ। ইতিমধ্যেই সেখানে জনসনের টিকা নিয়েছেন প্রায় ৬৮ লক্ষ মানুষ। যদিও সত্যিই জনসনের টিকা কার্যকর হয় এবং তা একটি টিকাতেই হয়ে যায় তাহলে তার গুরুত্ব বিশ্ব জুড়ে বাড়ার সম্ভাবনা রয়েছে। ভা্রতের পক্ষ থেকে ইতিমধ্যেই কথা বলা হয়েছে সংস্থার সঙ্গে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)