আমেরিকার ভোট গণনা ঘিরে গোটা দেশের উত্তেজনা ক্রমশ বাড়ছে

আমেরিকার ভোট গণনা

জাস্ট দুনিয়া ডেস্ক: আমেরিকার ভোট গণনা চলছে ভোট শেষে। কিন্তু তার উত্তাপ ক্রমশ বাড়ছে। কারণ চলছে গণনা। আর যত গণনা এগোচ্ছে ক্রমশ বাইডেনের কাছে পিছিয়ে পড়ছেন ট্রাম্প। ইতিমধ্যেই গণনায় কারচুপির অভিযোগ তুলেছেন বর্তমান প্রেসিডেন্ট। দেশ জুড়েও তারও ভক্ত রয়েছে প্রচুর। যাঁরা চান জিতে আবার প্রেসিডেন্টের পদে ফিরুক তিনি। কিন্তু এ বার যেন আমেরিকার মানুষ বদল চান। আপাতত ফল সেই দিকেই ইঙ্গিত করছে।

তার মধ্যেই পেনসিলভেনিয়ায় ঘটে গেল অন্য ঘটনা। যদিও সঠিক সময়ে পুলিশ তৎপর হওয়ায় কোনও বড় ঘটনাকে আটকানো গিয়েছে বলেই মনে করা হচ্ছে। স্থানীয় সময় বৃহস্পতিবার রাতে বেশ কয়েকজনকে গ্রেফতার করা হয় ফিলাডেলফিয়ায়।

জানা গিয়েছে সেই ব্যক্তি পেনসিলভেনিয়ার কনভেনশন সেন্টার আক্রমণের ছক কষেছিলেন। নিউইউর্ক পুলিশের বক্তব্য অনুযায়ী, ভার্জিনিয়া থেকে গাড়ি চালিয়ে একদল লোক কলভেনশন সেন্টারের দিকে যাচ্ছিল। তাদের কাছ থেকে পুলিশ আগ্নেয়াস্ত্রও উদ্ধার করেছে।

সেই সময় কনভেনশন সেন্টারের মধ্যে পোস্টাল ব্যালটের গণনা চলছিল। যেখানে ডোনাল্ড ট্রাম্প ও জো বাইডেনের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই চলছিল। এখনও পর্যন্ত এগিয়ে রয়েছেন বাইডেন। ট্রাম্প ফিলাডেলফিয়ার গননা স্থগিত রাখার প্রস্তাবও দিয়েছিলেন কিন্তু তা আদালত মেনে নেয়নি।

এর মধ্যেই ট্রাম্পের গণনা বন্ধের দাবির পাল্টা টুইট করে ট্রাম্পকে ট্রোল করতে ছাড়েননি গ্রিটা থুনবার্গ। তিনি ট্রাম্পকে শান্ত হওয়ার পরামর্শ দিয়েছে‌ন। তিনি টুইটে লেখেন, ‘‘হাস্যকর। ডোনাল্ডের অবশ্যই তাঁর অ্যাঙ্গার ম্যানেজমেন্ট সমস্যা নিয়ে কাজ করা উচিৎ। তার পর বন্ধুর সঙ্গে কোনও পুরনো সিনেমা দেখে আসুন। চিল ডোনাল্ড চিল!’’

বাইডেন টুইটে লেখেন, ‘‘আমাদের গনতন্ত্র কেউ আমাদের থেকে কেড়ে নিতে পারবে না, না এখন না কখনও। আমেরিকা অনেক কিছু পেরিয়ে এসেছে, অনেক লড়াই। এটা হওয়ার জন্য অনেক কিছু সহ্য করেছে।’’

(বিদেশের আরও খবরের জন্য এখানে ক্লিক করুন)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)