আমেরিকায় বাড়ি ভেঙে নিখোঁজ ১৫০ জনের মধ্যে ভারতীয় ব্ংশোদ্ভুত পরিবার

আমেরিকায় বাড়ি ভেঙে নিখোঁজ

জাস্ট দুনিয়া ডেস্ক: আমেরিকায় বাড়ি ভেঙে নিখোঁজ ১৫০ জন। বৃহস্পতিবার ফ্লোরিডায় একটি ১২ তলা বিল্ডিংয়ের একটা অংশ ধ্বসে যায়। আর তার নিচেই চাপা পড়ে যায় প্রচুর মানুষ। এখনও সেই ধ্বসে যাওয়া অংশে থাকা ১৫০ জন মানুষের খোঁজ নেই। মনে করা হচ্ছে সকলেই চাপা পড়ে রয়েছে সেই ধ্বংসস্তুপের নিচে। এখনও পর্যন্ত ৯ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে স্থানীয় প্রশাসন। সার্চ অপারেশন চলছে দিনরাত। কিন্তু ১২ তলা বাড়ির ১৩৬টি ইউনিটের ৫৫টি ইউনিট ভেঙে পড়ায় অনেকটা জায়গা জুড়ে ধ্বংসস্তুপ ছড়িয়ে পড়েছে। যে কারণে উদ্ধারকাজ চালাতে মুশকিলও হচ্ছে। যদি কেউ ধ্বংসস্তুপের নিচে বেঁচে থাকে তাই তাড়াহুড়ো করতে গিয়ে ভেঙে পড়া অংশ আবার যেন নতুন করে ভেঙে না পড়ে সেদিকেও খেয়াল রাখা হচ্ছে।

এই বাড়িতেই থাকতেন ভারতীয় বংশোদ্ভুত ৪২ বছরের বিশাল প্যাটেল। তাঁর স্ত্রী ৩৮ বছরের ভাবনা প্যাটেল ও তাঁদের এক বছরের কন্যা সন্তান ঐশানী প্যাটেল। এই ১৫০ জন নিখোঁজের মধ্যে তাঁরাও রয়েছেন বলে মনে করা হচ্ছে। এই পরিবারের আত্মীয় সারিনা প্যাটেল সিএনএনকে জানিয়েছেন এই তথ্য। তিনি জানান, ভাবনা চার মাসের অন্তঃসত্বা ছিলেন। তিনি ফাদার্স ডে-তে তাঁদের সঙ্গে শেষবার কথা বলেছিলেন। এই বিল্ডিংয়ের ইউনিট ৩১১-তে থাকত এই পরিবার।

শুক্রবার সারিনা বলেন, ‘‘আমি ওদের ফোন করেছিলাম এটা বলার জন্য আমি বিমানের টিকিট কেটেছি ওদের ওখানে যাওয়ার জন্য। কারণ অতিমারির জন্য ওদের মেয়েকে দেখা হয়নি এবং ওরা বার বার ওদের বাড়ি দেখার জন্যও ডাকছিল।’’ তিনি আরও জানান, যখন বাড়ি ভেঙে পড়ে তখন ওরা বাড়িতেই ছিল। তার পর থেকে বহুবার ফোন, টেক্সট করেও কোনও জবাব পাওয়া যায়নি। তাঁরাও কারও সঙ্গে যোগাযোগ করেননি।

ব্রিটিশ সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী, ভাবনা ব্রিটিশ নাগরিক। তাঁদের এক পারিবারিক বন্ধু উম্মা কান্নায়ান বলেন, ‘‘আমরা, যাঁরা ওর কাছের এবং তাঁদের পরিবারের সকলেই জানতে চান কাঁরা বেঁচে রয়েছে এখনও। সেখান থেকেই হয়তো কিছু আশার আলো দেখা যেতে পারে অথবা ভয়ঙ্কর কিছু হবে। তবে নামগুলো জানা গেলে সাহায্য হবে।’’

২৪ জুন মিয়ামি বিচ থেকে ৭ মাইলের মধ্যে অবস্থিত দক্ষিণ কন্ডোর চ্যাম্পিয়ন টাওয়ারের একটি অংশ ভেঙে পড়ে। সেই সময় ৫ জনকে মৃত ও ১৫৬ জন নিখোঁজ ঘোষণা করা হয়েছিল। প্রশাসনের তরফে নিখোঁজদের পরিবারকে যোগাযোগ করতে বলা হয়েছে। ওই অংশে থাকতেন ১৫৯ জন। তবে সেই সময় তাঁরা সকলেই সেখানে উপস্থিত ছিলেন কিনা বা তাঁদের বাড়িতে বাইরে থেকে কেউ এসেছিলেন কিনা তা এখনও নিশ্চিত নয়।

এই বিল্ডিংয়ে বিভিন্ন দেশের মানুষ থাকতেন বলে জানিয়েছে প্রশাসন। সেখানে ছিল আর্জেন্তিনা, প্যারাগুয়ে এবং কলম্বিয়ার নাগরিকরা। সেখানে ইমার্জেন্সি ঘোষণা করেছে প্রেসিডেন্ট জো বাইডেন।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)