Ukraine Issue নিয়ে রাশিয়ার উপর চাপ বজায় রাখলেন বাইডেন

Ukraine Issue

জাস্ট দুনিয়া ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন শুক্রবার Ukraine Issue-তে রাশিয়ার উপর চাপ বজায় রাখল। বাইডেন হুঙ্কার দিয়ে বলেছেন, ইউক্রেনের উপর হামলা হলে ফল ভয়ঙ্কর হবে। ইউক্রেন প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কিকে ফোনে আশ্বস্ত করলেন বাইডেন। তিনি জানিয়েছেন, ইউক্রেনের ভৌগলিক অবস্থান বজায় রাখতে বদ্ধপরিকর আমেরিকা। ইতিমধ্যেই ইউক্রেনের দিকে হাত বাড়িয়েছে রাশিয়া। রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের উদ্দেশে হুশিয়ারির বার্তা ছুঁড়ে দিয়েছেন বাইডেন। তিনি সাবধান করে বলেন, ইউক্রেনের উপর যদি রাশিয়া হামলা চালায় তাহলে তার ফল ভাল হবে না তাদের জন্য।

২০১৪তে ক্রিমিয়া দখল করে রাশিয়া। তার পরই মস্কোর উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। সেই সময়কে মনে করিয়েই এক মার্কিন আধিকারিক জানিয়েছেন, রাশিয়ার হামলায় কিয়েভের উপর কোনও প্রভাব পড়লে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের উপর নিষেধাজ্ঞা জারি করা হতে পারে। এছাড়া এই পরিস্থিতি যুদ্ধের রূপ নিলে তার প্রভাব যে গোটা বিশ্বের উপর পড়বে তাও জানিয়েছেন বাইডেন।

তবে বিশেষজ্ঞদের মতে, ইউক্রেন আর রাশিয়ার মধ্যে যে যুদ্ধের পরিস্থিতি তৈরি হয়েছে তা আটকানো কঠিন। যুদ্ধ হওয়ার দিকেই এগোচ্ছে ক্রমশ। তৃতীয় বিশ্ব যুদ্ধের আশঙ্কা ক্রমশ জোড়াল হচ্ছে। যদিও এখন কিয়েভের পাশে রয়েছে আমেরিকা। রয়েছেন ন্যাটোর সামরিক বাহিনী। এদিকে ইউক্রেন ও বেলারুশ সীমান্তে ক্রমশ সেনা বাড়াচ্ছে রাশিয়া। এদিকে দাবি করা হয়েছে, পূর্ব ইউরোপের একাধিক ঘাঁটি থেকে মার্কিন সেনা সরানোর জন্য চাপ দেওয়া হচ্ছে। এদিকে ন্যাটোর সম্প্রসারণ নিয়েও একই মত রাশিয়ার।

পুতিনের এই কথায় অনেকেই আস্থা রাখতে পারছে না। তবে ইতিমধ্যেই ইউক্রেন প্রেসিডেন্টের সঙ্গে আলোচনা সেরেছেন জো বাইডেন। আমেরিকা ছাড়াও ইউক্রেনের পাশে রয়েছে ব্রিটেন ও কানাডা। ব্রিটেনের তরফে ইতিমধ্যেই সে দেশকে ২ হাজার অ্যান্টি ট্যাঙ্ক মিসাইল দেওয়া হয়েছে সঙ্গে ৩০ জনের ব্রিটিশ কমান্ডো বাহিনী। কানাডার তরফে পাঠানো হয়েছে বিশেষ কমান্ডো বাহিনী। আমেরিকা পুরো অস্ত্র ভাণ্ডার দিয়েছে। ৫০ হাজার সেনাও মোতায়েন করতে পারে আমেরিকা বলে খবর।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)