ভারতকে রেড লিস্ট থেকে মুক্তি দিল ইউকে, পাঠানো হল কমলা তালিকায়

ভারতকে রেড লিস্ট থেকে মুক্তি

জাস্ট দুনিয়া ডেস্ক: ভারতকে রেড লিস্ট থেকে মুক্তি দিল ইউকে। এতদিন ডেল্টা স্ট্রেনের কারণে ভারত থেকে ব্রিটেনে যাওয়া পুরোপুরি নিষিদ্ধ ছিল। এতটাই কড়াকড়ি ছিল ভারতের ক্ষেত্রে যে জোড়া ভ্যাকসিন নিয়েও সে দেশে পা দেওয়ার অনুমতি ছিল না। কিন্তু শেষ পর্যন্ত তা থেকে পিছু হাঁটতে হল ব্রিটিশ সরকারকে। তুলে নেওয়া হল ভারতের রেড লিস্ট তকমা। ভারতকে পাঠানো হল কমলা তালিকায়। সেখানে থাকছে বেশ কিছু ছাড়। এতদিন যে জোড়া ভ্যাকসিন নেওয়া থাকলেও ১০ দিনের কোয়রান্টিন নিয়ম ছিল তা আর থাকছে না। সব মিলে নিয়ম অনেকটাই শিথিল হল বলে মনে করা হচ্ছে।

তবে না অত সহজেও ও দেশে পৌঁছে যাওয়া যাবে তা ভাবার কোনও কারণ নেই। নিয়ম থাকছেই তবে তাতে কিছু শিথিলতা আনা হয়েছে। যেমন আগে নিয়ম ছিল কোভিড টিকার সম্পূর্ণ ডোজ নেওয়া থাকলে ভারত থেকে সে দেশে ঢুকলে  হোটেলে ১০ দিনের জন্য কোয়রান্টি‌ন থাকতে হবে এবং তা ছিল বাধ্যতামূলক। এক্ষেত্রে যে শিথিলতা আনা হয়েছে তা হল, কোয়রান্টিন তো থাকতেই হবে তবে সেটা আপনি আপনার পছন্দ মতো স্থানে থাকতে পারেন। সেটা বাড়ি, হোটেল, বন্ধুর বাড়ি, আত্মীয়ের বাড়ি যে কোনও জায়গায় হতে পারে।

এ ছাড় সব ক্ষেত্রে যেমন ট্র্যাভেল করার ৭২ ঘণ্টার মধ্যের কোভিড পরীক্ষার নেগেটিভ ফল লাগবে। সেক্ষেত্রে বলা হয়েছে বিমানে ওঠার  তিনদিনের মধ্যের কোভিড পরীক্ষার ফল বাধ্যতামূলক। এ ছাড়া ইংল্যান্ডের যেখানেই পৌঁছন না কেন সেখানে গিয়েও করাতে হবে পরীক্ষা। ব্রিটেনে সংক্রমণ অনেকটাই নিয়ন্ত্রণে চলে এসেছিল। তার পরই হঠাৎ দেখা দেয় ডেল্টা স্ট্রেন। ছড়িয়ে পড়ে সংক্রমণ। সেই সময় ভারতসহ বেশ কিছু দেশের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়। পরবর্তী সময়ে আমেরিকা, ইউরোপীয় ইউনিয়নের দেশগুলির ক্ষেত্রে নিয়মের কড়াকড়ি কমলেও ভারতের ক্ষেত্রে কমেনি। শেষ পর্যন্ত কমল ভারতীয় যাত্রীদের ক্ষেত্রেও কড়াকড়ি। ভারত ছাড়াও কাতার ও সংযুক্ত আরব আমিরশাহীতেও সরানো হচ্ছে লাল তালিকা থেকে। ৮ অগস্ট  সকাল ৪টে থেকে নতুন নিয়ম লাগু হবে।

এদিকে ডেল্টার প্রভাব আরও ভয়ঙ্কর বলে মনে করছেন বিশেষজ্ঞরা। যে কারণেই প্রথম বিশ্বের দেশগুলো এবার এতবেশি বিধিনিষেধ জারি করেছিল। কারণ কোভিডের প্রথম ঢেউ অনেক বেশি ধাক্কা দিয়েছিল এই সব দেশকেই। তবে এ বার নিয়মের এই শিথিলতা ভারতীয় ব্যবসায়ী থেকে সে দেশে পড়তে যাওয়া ছাত্রছাত্রীদের আশ্বস্ত করবে। তবে এই ঘোষণার দিনই ব্রিটেনে নতুন করে কোভিডে আক্রান্ত হয়েছে ৩০,২১৫ জন।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)