ভারতের পাশে ইউনাইটেড কিংডম, প্রথম সাহায্য মঙ্গলবারই পৌঁছচ্ছে দিল্লিতে

ইংল্যান্ড ফুটবলারদের উদ্দেশে বর্ণবিদ্বেষী মন্তব্য

জাস্ট দুনিয়া ডেস্ক: ভারতের পাশে ইউনাইটেড কিংডম, হাত বাড়িয়ে দিল সাহায্যোর। রবিবার জানিয়ে দেওয়া হল সেখান থেকে ভারতে চিকিৎসার ঘাটতি মেটাতে পাঠানো হচ্ছে একাধিক জিনিস।  জীবন বাঁচানোর মেডিক্যাল সরঞ্জাম পাঠাচ্ছেন ইউকে। তার মধ্যে থাকছে ভেন্টিলেটর এবং অক্সিজেন কনসানট্রেটর্স। যে ভাবে গোটা দেশকে গ্রাস করে নিয়েছে করোনাভাইরাস তাতে দেশের যা স্বাস্থ্য ব্যবস্থা তাতে সামলানো সম্ভব হচ্ছে না। শুধু চিকিৎসা না পেয়ে মারা যাচ্ছে প্রচুর মানুষ।

ইউকের পাঠানো সাহায্যের প্রথম অংশ দেশে এসে পৌঁছনোর কথা মঙ্গলবার। পৌঁছবে দিল্লিতে। তার পর আরও বেশ কয়েকটি ক্ষেপে তারা ভারতকে একইভাবে জিনিস পাঠাবে বলে জানানো হয়েছে। মোট ন’টি কন্টেনার ইউকে থেকে ভারতে পৌঁছবে।

ইউকে কোভিড চিকিৎসার জন্য ভারতকে আপাতত ৪৯৫টি অক্সিজেন কনসানট্রেটর, ১২০টি  নন-ইনভেসিভ ভেন্টিলেটর এবং ২০টি ম্যানুয়াল ভেন্টিলেটর পাঠাচ্ছে গুরুত্বপূর্ণ জিনিসের মধ্যে। দেশের প্রধানমন্ত্রী বরিস জনসন এক বার্তায় বলেন, ‘‘গুরুত্বপূর্ণ যন্ত্র, অক্সিজেন কনসানট্রেটর এবং ভেন্টিলেটর ইউকে থেকে ভারতের পথে রওনা দিয়েছে এই চেষ্টায় যাতে এই মর্মান্তিক মৃত্যুকে আটকানো যায়।’’

তিনি আরও বলেন, ‘‘আমরা ভারতের পাশে আছি বন্ধু এবং সঙ্গী হিসেবে এমন কঠিন সময়ে যখন কোভিড-১৯-এর সঙ্গে লড়াই করতে হচ্ছে। আমি নিশ্চিত ইউকে সেই সব করবে যা বিশ্বকে এই অতিমারির বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করবে।’’ ভারতের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছে ইউকে প্রশাসন যাতে আরও কীভাবে সাহায্য করা যায় সেটা নিশ্চিত করার উদ্দেশে।

তার আগেই ইউরোপিয়ান ইউনিয়ন ভারতকে কোভিডের বিরুদ্ধে লড়ার জন্য সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার কথা জানিয়েছে। তারা জানিয়েছে, ইইউ সাধ্য মতো মানুষের সমর্থনে সাহায্যের হাত বাড়িয়ে দেবে। আমাদের পক্ষ থেকে ইতিমধ্যে যোগযোগ শুরু করা হয়েছে। যেখানে আমরা অক্সিজেন এবং যে সব ওষুধ প্রয়োজন হচ্ছে তা দিতে পারি।’’

শুক্রবার ফ্রান্সও ভারতের পাশে থাকার কথা জানিয়েছিল। ২৪ ঘণ্টায় ভারতে এদিন আক্রান্তের সংখ্যা ৩,৪৯,৬৯১। মৃত্যু হয়েছে ২,৭৬৭ জনের। গোটা দেশ জুড়ে চলছে অক্সিজেনের জন্য হাহাকার। অক্সিজেন না পেয়ে মৃত্যুর কোলে ঢলে পড়ছে মানুষ। হাসপাতালে বেড নিয়ে। চিকিৎসা হচ্ছে না। বিনা চিকিৎসায় কেউ রাস্তায় কো কেই বাড়িতেই মারা যাচ্ছে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)