UAE Working Week: সপ্তাহে কাজ হবে সাড়ে চারদিন

UAE Working Week

জাস্ট দুনিয়া ডেস্ক: সপ্তাহে কাজ করতে হবে সাড়ে চার দিন। যার ফলে হাতে থাকবে বড়সড় উইকএন্ড। নিজেকে পুরোপুরি রিফ্রেশ করে আবার পুরো দমে ঝাঁপানো যাবে কাজে। যাতে কাজের দিনগুলোতে থাকবে না কোনও শারীরিক ওমানসিক ক্লান্তি। বিশ্বে এই প্রথম সব থেকে ছোট হল UAE Working Week, যা ঈর্ষনীয়। যার ফলে সোমবার থেকে বৃহস্পতিবার ফুল ডে কাজের পর শুক্রবার হাফ ডে করে ছুটি। শনি ও রবি পুরো হলি ডে। দেশের সরকারি স্তরে এই ওয়ার্কিং উইক শুরু হয়ে যাবে জানুয়ারি থেকে।

মঙ্গলবার স্থানীয় সংবাদ মাধ্যম জানিয়েছে, কর্মজীবন ও অর্থনেতিক প্রতিযোগিতার মধ্যে ভারসাম্য বজায় রাখতেই এই রাস্তা বেছে নিয়েছে সংযুক্ত আরব আমিরশাহীর সরকার। ‘ন্যাশনাল ওয়ার্কিং উইক’ সরকারি ক্ষেত্রে বাধ্যতামূলক করা হয়েছে যা শুরু হবে জানুয়ারি থেকে। কোভিড পরিস্থিতিতে ওয়ার্ক ফর্ম হোম শুরু হওয়ার পর থেকে মানুষ গৃহবন্দি। আর বাড়ি থেকে কাজ করার সুবাদে প্রায় ২৪ ঘণ্টাই কাজ করতে হয়। মানুষ যেন আরও বেশি অসামাজিক হয়ে পড়ছে। পরিবারের কাছে থেকেই দূরে চলে যাচ্ছে।

সংযুক্ত আরব আমিরশাহীই বিশ্বের প্রথম দেশ যারা কাজের সময় সব থেকে কমিয়ে আনল। গোটা বিশ্বে সাধারণত কাজের সপ্তাহ ৫ দিন। যার থেকেও কমানো হল এই দেশের কাজের সময়। ৫ দিন থেকে কমিয়ে করা হল সাড়ে চার দিন। সংযুক্ত আরব আমিরশাহীর এই চমকের পর বিভিন্ন দেশের পেশাদাররাও সেদিকে তাকিয়ে থাকবেন, কবে তাঁর দেশে তেমনটা হবে। তবে এই পদক্ষেপ নেওয়ার পিছনে অনেকগুলো অর্থনৈতিক ব্যাখ্যাও রয়েছে। কর্মীদের কর্মক্ষমতা বাড়ার পাশাপাশি অফিসের পরিকাঠামোগত খরচ কমবে।

সংযুক্ত আরব আমিরশাহী একমাত্র গাল্ফ দেশ যেখানে শনি ও রবিবার ছিল উইকএন্ড। তার উপর এই পদক্ষেপ গোটা বিশ্বের কাছে নজির হয়ে থাকবে। শুক্রবার দুপুরের পর থেকে শুরু হয়ে যাবে উইকএন্ড। যা মুসলিমদের প্রার্থণার দিন বলে চিহ্নিত। দেশের সরকার মনে করছে, এর ফলে মানুষ আরও বেশি সামাজিক হয়ে উঠবে। যদিও কোভিড পরিস্থিতিতে সামাজিকতা শিকেয় উঠেছে। তবে ফোন বা চ্যাটের মাধ্যমে বা পরিবারের সঙ্গে আরও বেশি সময় কাটাতে পারবে। পাশাপাশি অর্থনৈতিক সাশ্রয়ের ইঙ্গিতও রয়েছে এই পদক্ষেপে। সঙ্গে কর্মীদের কর্মক্ষমতা বাড়বে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)