ভারত থেকে ঢুকতে পারবেন আরবে, ট্রানজিট যাত্রীদের জন্য উঠছে নিষেধাজ্ঞা

ভারত থেকে ঢুকতে পারবেন আরবে

জাস্ট দুনিয়া ডেস্ক: ভারত থেকে ঢুকতে পারবেন আরবে আগামী ৫ অগস্ট থেকে। এতদিন ভারতকে কোভিডের রেড জোনে রেখে সব যাতায়াত বন্ধ রেখেছিল সংযুক্ত আরব আমিরশাহী। কিন্তু মঙ্গলবার দেশের ন্যাশনাল ইমার্জেন্সি অ্যান্ড ক্রাইসিস ম্যানেজমেন্ট অথরিটি জানিয়ে দিল সেই নির্বাসন তুলে নেওয়া হচ্ছে কিছু দেশের ক্ষেত্রে। তার মধ্যে যেমন রয়েছে ভারত তেমনই রয়েছে পাকিস্তান, নাইজিরিয়াসহ বেশ কিছু দেশ। করোনা ভাইরাস অতিমারির জন্য দীর্ঘধিন ধরেই ইউএই সরকার দক্ষিণ এশিয়া ও আফ্রিকার বেশ কিছু দেশের যাত্রীদের তাদের দেশে ঢোকায় নিষেধাজ্ঞা তৈরি করেছিল। তাদের ক্ষেত্রে আরও বেশ কিছু নিয়মও শিথিল করা হয়েছে।

যে সব দেশে সরাসরি বিমান চলাচল বন্ধ রয়েছে সেই সব দেশ তাদের দেশের বিমান বন্দরকে ট্রানজিট হিসেবে ব্যবহার করতে পারে। আগামী বৃহস্পতিবার থেকে নিয়ম শিথিল হওয়া শুরু হয়ে যাবে। তবে তাঁদের কাছে তাকতে হবে ৭২ ঘণ্টার মধ্যেই নেগেটিভ পিসিআর পরীক্ষার ফল। ফাইনাল গন্তব্যের জন্য সম্মতিও দেওয়া হবে যাত্রীদের। অথরিটির তরফে জানানো হয়েছে, ইউএই-র ডিপার্চার বিমান বন্দরের জন্য আলাদা লাউঞ্জ রাখা হবে ট্রানজিট যাত্রীদের কথা মাথায় রেখে।

তবে যারা সে দেশে মেডিক্যাল, এডুকেশনাল ও সরকারি সেক্টরে কর্মরত, যাঁরা সেখানে পড়ে এবং যাঁরা চিকিৎসার জন্য যাবেন তাঁদের টিকার ক্ষেত্রে ছাড় থাকছে মানবিক কারণে। সংযুক্ত আরব আমিরশাহী বিশ্বের মানুষদের কাছে ভ্রমণের সব থেকে লোভনীয় স্থান। এতদিন তা বন্ধ করে রেখেছিল দেশের মধ্যে যাতে অতিমারি ছড়িয়ে না পড়ে সেদিকের কথা ভেবে। তবে আপাতত বিভিন্ন দেশের পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে। যে কারণে একটু একটু করে শিথিল হতে শুরু করল ট্র্যাভেলের নিয়ম।

নেপাল, শ্রীলঙ্কা ও উগান্ডার ক্ষেত্রেও ছিল ট্রানজিট ব্যান। প্রশাসনের তরফে জানানো হয়েছে, তাদের দেশে এই সব দেশ থেকে ঢোকার ক্ষেত্রে যে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল তাও তুলে নেওয়া হচ্ছে তাঁদের ক্ষেত্রে যাঁরা সে দেশের নাগরিক এবং এমিরেটস অথরিটির পুরোপুরি ভ্যাকসিন পাওয়ার সার্টিফিকেট রয়েছে। তবে তাঁদের অনলাইনে এন্ট্রি পারমিটের জন্য আবেদন জানাতে হবে। এবং যাত্রা শুরু ৪৮ ঘণ্টা আগের নেগেটিভ পিসিআর পরীক্ষার সার্টিফিকেটও থাকতে হবে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)