Twitter-এর নতুন সিইও পদে যোগ দিলেন ভারতীয় পরাগ আগরওয়াল

Twitter

জাস্ট দুনিয়া ডেস্ক: জ্যাক ডর্সি পদত্যাগ করতেই Twitter-এর নতুন সিইও হিসেবে উঠে এল এক ভারতীয়ের নাম। তিনি ৩৭ বছরের পরাগ আগরওয়াল। যদিও পরাগের বয়স সামনে আনেনি সংস্থা। তবে যা জানা যাচ্ছে তাতে ১৯৮৪-র পরই জন্ম তাঁর। মেটার সিইও মার্ক জুকরবার্গের বয়স আর পরাগের বয়স একই। টুইটারের প্রাক্তন সিইও ডর্সির বয়স ছিল ৪৫। মনে করা হচ্ছে বয়সকেই প্রাধান্য দেওয়া হচ্ছে সংস্থার সর্বোচ্চ ও গুরুত্বপূর্ণ পদের জন্য। তবে স্ট্যানফোর্ড গ্র্যাজুয়েট স্কুল অব বিজনেসের  প্রফেসার ডেভিড লারকের বলছেন, তিনি মনে করেন না বয়সটা বড় ব্যাপার। বিশেষ করে এই ধরনের সংস্থার ক্ষেত্রে।

সোমবার এক বিবৃতিতে টুইটারের সিইও পদ থেকে সরে দাঁড়ানোর কথা জানিয়েছে জ্যাক ডার্সি। অন্যদিকে সেই দায়িত্ব নিজের কাঁধে তুলে নেওয়ার কথাও বিবৃতি দিয়ে জানিয়েছেন পরাগ আগরওয়াল। দু’জনেই সেই বিবৃতি আবার টুইটও করেছেন। জ্যাক লিখেছেন, ’১৬ বছর বিভিন্ন দায়িত্ব পালের পর এবার বিদায় নেওয়ার সময় এসেছে। পরাগ আমাদের পরবর্তী সিইও।’’ টুইটারে তাঁর দীর্ঘ বার্তা পোস্ট করে তিনি লেখেন, ‘‘আমি নিশ্চিত নই সবাই জানে কিনা যে আমি টুইটার থেকে সরে দাঁড়িয়েছি।’’

এদিকে এই দায়িত্ব পেয়ে উচ্ছ্বসিত পরাগ আগরওয়াল। তিনি তাঁর বিবৃতি টুইট করে লেখেন, ‘‘জ্যাক ও আমাদের পুরো দলের কাছে অনেক কৃতজ্ঞতা এবং ভবিষ্যতের জন্য উত্তেজিত। আমি সংস্থাকে যে বার্তাটা পাঠিয়েছি সেটা এখানে দিলাম, সবাইকে ধন্যবাদ আমাকে বিশ্বাস ও সমর্থন করার জন্য।’’তিনি তাঁর টুইটার হ্যান্ডলে তাঁর সংস্থাকে পাঠানো সেই বার্তা পোস্ট করেছেন।

আইআইটি বম্বের কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং বি টেকের প্রাক্তন এই ছাত্র ২০১১-তে টুইটারে যোগ দেন। তার আগে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্সে ডক্টরেট করেন। এবং প্রথম চাকরী হিসেবে যোগ দেন মাইক্রোসফটে। সেখান থেকে ইয়াহু আবার মাইক্রোসফটসহ বেশ কিছু সংস্থা ঘুরে শেষ পর্যন্ত স্থায়ী হন টুইটারে। ২০১৭-তে তিনি টুইটারের চিফ টেকনোলজি অফিসার হয়ে যান।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)