আফগানিস্তানে সাংবাদিকদের উপর অকথ্য অত্যাচার করল তালিবান

আফগানিস্তানে সাংবাদিকদের উপর অকথ্য অত্যাচার

জাস্ট দুনিয়া ডেস্ক: আফগানিস্তানে সাংবাদিকদের উপর অকথ্য অত্যাচার, ছবি সামনে এ‌ল এবার। প্রাথমিকভাবে তালিবানরা আফগানিস্তান দখলের পর ঘোষণা করেছিল এই তালিবান আগের থেকে আলাদা। তারা অন‌েক কম অত্যাচারী। কিন্তু যতদিন যাচ্ছে তাদের সেই চেনা ছবি উঠে আসছে মানুষের সামনে। যে কারণে তালিবান আফগানিস্তানের দখল নেওয়ার পর কাতাড়ে কাতাড়ে মানুষ বিমানবন্দরমুখি হয়েছিল দেশ ছেড়ে পালানোর জন্য। যাঁরা থেকে গিয়েছিলেন তাঁদের প্রতিদিন আতঙ্কে কাটছে। তার মধ্যেই সাংবাদিকদের উপর এই ভয়ঙ্কর অত্যাচার আতঙ্ক বাড়িয়েছে সাধারণ মানুষের।

সম্প্রতি কাবুলে পাকিস্তান ও আইএসআই বিরোধী মিছিল বের করেছিলেন সে দেশের মহিলারা। তাঁরা ধর্ণায় বসেছিলেন পাকিস্তান দূতাবাসের সামনে। তাঁদের ছত্রভঙ্গ করতে তালিবানরা শূন্যে গুলিও চালায়। সেই খবরই সংগ্রত করতে গিয়েছিলেন সে দেশের সংবাদ মাধ্যমে কাজ করা সাংবাদিকরা। সেখান থেকেই বেশ কয়েকজন সাংবাদিককে গ্রেফতার করা হয়। নিউইয়র্ক যাইমসের টুইটারের সাংবাকির শরিফ হাসান একটি ছবি পোস্ট করেন। যা দেখে সাংবাদিকদের উপর অত্যাচারের ঘটনা সামনে চলে আসে। গ্রেফতার করা হয়েছিল টোলো নিউজের সাংবাদিককেও। সংবাদ মাধ্যমেই এডিটর তালিবানকে ফোন করে তাঁর সাংবাদিককে ছেড়ে দেওয়ার অনুরোধ জানিয়েছিলেন। তবে এই দু’জনের মধ্যে সেই সাংবাদিক রয়েছেন কিনা তা জানা যায়নি।

সেই ছবিতে দেখা যাচ্ছে দুই সাংবাদিক পিছন ফিরে দাঁড়িয়ে রয়েছেন। গায়ে কোনও জামা নেই। শুধু হাফপ্যান্ট পরে রয়েছেন দু’জনে। এবং তাঁদের পিঠে, পায়ে আঘাতের চিহ্ন রয়েছে। যা আঁতকে ওঠার মতো। শরিফ এই ছবি পোস্ট করে লেখেন, ‘‘কাবুলে দুই সাংবাদিককে আটকে রেখে প্রচন্ড মারধর করা হয়েছে। করা হয়েছে অত্যাচারও।’’ এই ছবি সঙ্গে সঙ্গই ভাইরাল হয়ে যায়। যা আতঙ্কের। এবং এই আতঙ্কই ছড়িয়ে দিতে চাইছে তালিবানরা সর্বত্র। কেউ যেন তাদের বিরুদ্ধে মুখ না খোল।

মঙ্গলবার সকালে এই মিছিল বের করেন সেখানকার মহিলারা। ছিলেন বেশ কিছু পুরুষও। তবে পাকিস্তান বিরোধী প্ল্যাকার্ড হাতে বেশিরভাগ মহিলাকেই দেখা গিয়েছিল। এবার যেন অনেকটাই ভয়কে জয় করে ফেলেছেন তাঁরা। যে কারণে তালিবানরা পুরো আফগানিস্তান দখল করার পরও কাবুলের রাস্তায়  শতাধিক মানুষের মিছিল দেখা গেল। মিছিলের মূল বক্তব্য ছিল পাকিস্তানের বিরুদ্ধে। আফগানিস্তানের বিষয়ে পাকিস্তানের হস্তক্ষেপের বিরুদ্ধে। তিন সপ্তাহ হয়ে গিয়েছে আফগানিস্তান চলে গিয়েছে তালিবানদের হাতে। একমাত্র বাকি ছিল পঞ্জশির তাও সোমবার দখল করেছে তারা। তার আগে থেকেই পাকিস্তানের নাম উঠে আসছিল। এই মিছিলের স্লোগান ছিল ‘ডেথ টু পাকিস্তান’ এবং ‘আমরা পাকিস্তানের হাতের পুতুল সরকার চাই না’।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)