Taliban Rules এবার মেয়েদের পক্ষে, আইওয়াশ নাকি সত্যি

Taliban Rules

জাস্ট দুনিয়া ডেস্ক: Taliban Rules-এ নতুন ফতোয়া মেয়েদের জন্য। তবে এবার ভালর দিকে। অত্যাচারী তালিবান এখন মেয়েদের জোর করে বিয়ের বিপক্ষে ফতোয়া জারি করেছে। তালিবানরা আফগানিস্তানের দখল নেওয়ার পর আতঙ্কে দেশ ছাড়তে মরিয়া হয়ে উঠেছিল সে দেশের মানুষরা। কারণ সকলের মনেই এখনও তাজা আগের তালিবান রাজত্ব। সেই অত্যাচার আর আতঙ্কে থাকতে চায়নি কেউ। যে কারণে আফগানিস্তান লাগোয়া বিভিন্ন দেশে ছড়িয়ে পড়েছে আফগানরা। উদ্বাস্তুর তকমা মিলেছে তাদের। তবে তালিবানদের নতুন এই বার্তা আতঙ্ক কিছুটা হলেও কমাতে পারে।

এবার প্রথমেই তালিবানরা জানিয়েছিল, এই তালিবান আগের মতো নয়। তারা বদলে যাওয়া তালিবান। সবাইকে স্বাধীনতা দেওয়া হবে স্বাভাবিকভাবে বাঁচার। কিন্তু অগস্টে আফগানিস্তান দখল নেওয়ার পর থেকে গোটা দেশকে রক্তাক্ত হতে দেখা গিয়েছে। তাদের বক্তব্য অনুযায়ী কাজ করতে দেখা যায়নি। যার ফলে বিশ্বের কাছে ভাবমূর্তি একই রয়ে গিয়েছে। সেটা বড় সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে। দেশে ইতিমধ্যেই খাদ্যাভাব দেখা গিয়েছে। হতে পারে সেটাই শুধরে নেওয়ার লক্ষ্যে এই নতুন ফতোয়া জারি করা হল।

তালিবানের নতুন ফর্মান, আফগান মহিলাদের জোড় করে বিয়ে দেওয়া যাবে না। তাঁরা পণ্য নয়। বিয়ের আগে মেয়েদের সম্মতি নেওয়াটা খুবই জরুরী। এই বার্তায় তালিবানের তথ্য ও সংস্কৃতি মন্ত্রী জাবিউল্লা মুজাহিদ বলেন, ‘‘আমাদের কাছে মহিলাদের সম্মান সবার আগে। তাদের দেশের পণ্য মনে করা হয় না। আমাদের মতে, একজন পুরুষের পাশাপাশি একজন মহিলারও মতামত দেওয়ার অধিকার রয়েছে বিয়ের বিষয়ে।’’

যদিও আফগানিস্তানের দখল নেওয়ার পর মহিলাদের বোরখা পড়া বাধ্যতামূলক করা হয়েছিল। সিনেমা, নাটকে মেয়েদের অভিনয় নিষিদ্ধ করা হয়। যা নিয়ে সমালোচনার মুখে পড়তে হয়েছে তালিবানদের। ভাবমূর্তি ঠিক করতেই এই ব্যবস্থা বলে মনে করছেন নিন্দুকেরা। যার জন্য মেয়েদের স্কুলে ফেরানোরও তোড়জোড়ও শুরু হয়ে গিয়েছে। মেয়েরা যাতে পড়াশোনা করে সেই প্রস্তাবও দেওয়া হয়েছে। এবার সেই পথেই হাঁটতে চলেছে তালিবানরা।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)