মোল্লা আবদুল গনি বরাদর বেঁচে আছেন, অডিও-বার্তায় দাবি তালিবানের

মোল্লা আবদুল গনি বরাদর

জাস্ট দুনিয়া ডেস্ক: মোল্লা আবদুল গনি বরাদর বেঁচে আছেন বলে মঙ্গলবার দাবি করল তালিবান। এক অডিও-বার্তায় তালিবান দাবি করেছে, মোল্লা আবদুল গনি বরাদর বেঁচে আছেন। গত সপ্তাহেই আফগানিস্তানে অন্তর্বর্তী সরকার গঠন করছে তালিবান। মোল্লা আবদুল গনি বরাদর সেই সরকারের উপপ্রধানমন্ত্রী। কিন্তু গত এক মাসে গনিকে এক বারের জন্য প্রকাশ্যে দেখা যায়নি। জল্পনা তৈরি হয়, মোল্লা আবদুল গনি বরাদর আর বেঁচে নেই। তিনি সংঘর্ষে মারা গিয়েছেন। সেই জল্পনা উড়িয়ে দিল তালিবান।

এ দিন টুইটারে একটি অডিও-বার্তা পোস্ট করেন তালিবানের এক মুখপাত্র। ওই বার্তায় যে কণ্ঠস্বর শোনা গিয়েছে, সেটি তালিব নেতা বরাদরের বলেই দাবি করা হয়েছে। সেখানে ওই কণ্ঠকে বলতে শোনা গিয়েছে, তিনি তালিবান নেতা বরাদর। তাঁর মৃত্যু নিয়ে যে গুজব ছড়িয়েছে তা সম্পূর্ণ অসত্য এবং ভিত্তিহীন। তবহে আন্তর্জাতিক মহলের একাংশের দাবি, ওই অডিও-বার্তার কণ্ঠস্বর আদৌ পরাদরের নয়। তালিবান যদিও সেই দাবিকে মান্যতা দেয়নি।

গত সপ্তাহে আফগানিস্তানে যে অন্তর্বর্তী সরকার গঠন করেছে তালিবান, তার উপপ্রধানমন্ত্রী হিসেবে ঘোষণা করা হয় বরাদরের নাম। কিন্তু সেই ঘোষণার অনেক আগে থেকেই বরাদর লোকসম্মুখে আসছিলেন না। শুধু তাই নয়, গত রবিবার যখন নতুন আফগান সরকারের প্রতিনিধিরা কাতারের বিদেশমন্ত্রীর সঙ্গে কাবুলে দেখা করেন, তখনও সেখানে বরাদর ছিলেন না। এমন গুরুত্বপূর্ণ বৈঠকে তালিবানের যাবতীয় রাজনৈতিক সিদ্ধান্ত নেওয়া বরাদরের অনুপস্থিতি আন্তর্জাতিক মহলের নজরে পড়ে। বরাদরের মৃত্যু নিয়ে জল্পনা তার পর আরও বেশি করে শুরু হয়। আন্তর্জাতিক মহলের একাংশের দাবি, জঙ্গি গোষ্ঠী হক্কানি নেটওয়ার্কের সঙ্গে সংঘর্ষে নিহত হয়েছেন বরাদর। পাকিস্তানের সীমান্তবর্তী এলাকার এই সংগঠনের সঙ্গে চির কাল গন্ডগোলের সম্পর্ক বরাদরের।

এ দিন বরাদরের জীবিত থাকার যে তত্ত্ব তালিবান তুলে ধরেছে, তা যদিও মানতে নারাজ আন্তর্জাতিক মহলের ওই অংশটি। তাদের মতে, একা বরাদর নন, গত প্রায় মাসাধিক কাল দেখা মেলেনি তালিবানের অন্যতম শীর্ষ নেতা মহম্মদ হাইবাতুল্লা আখুন্দজাদারও। অথচ তাকে তালিবানের নতুন সরকারের প্রধান বলে ঘোষণা করেছে তালিবান। আখুন্দজাদা বেঁচে আছেন সে প্রশ্নও ওঠে। সে ক্ষেত্রেও একটি অডিও-বার্তা প্রকাশ করে তাঁর মৃত্যুর ওই দাবি খারিজ করে তালিবান।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)