জীবিত তালিবান লিডার আখুন্দজাদা, ওড়ালেন মৃত্যুর গুজব

জীবিত তালিবান লিডার আখুন্দজাদাজীবিত তালিবান লিডার আখুন্দজাদা

জাস্ট দুনিয়া ডেস্ক: জীবিত তালিবান লিডার আখুন্দজাদা শেষ পর্যন্ত সামনে এসে প্রমান করলেন সে কথা। কিছুদিন আগে রটে গিয়েছিল তালিবানের সুপ্রিম লিডার হায়বাতোল্লা আখুন্দজাদার মৃত্যু হয়েছে। তা নিয়ে রীতিমতো শোরগোল পড়ে গিয়েছিল। কিন্তু তালিবানের পক্ষ থেকে সে ভাবে এটা নিয়ে কোনও বক্তব্য পেশ করা হয়নি। শেষ পর্যন্ত স্বয়ং আখুন্দজাদা সামনে এলেন। সব জল্পনাকে উড়িয়ে তিনি জানিয়ে দিলেন, সব বাজে রটনা। এবং তিনি টে বহাল তবিয়তেই আছেন তাও দেখা গেল। তাহলে কেন রটে গেল তাঁর মৃত্যুর খবর?

গত অগস্টে আফগানিস্তানের দখল নেয় তালিবান। তার আগে থেকেই একটু একটু করে বিভিন্ন শহর তারা দখল নিতে শুরু করেছিল। এর পর আফগানিস্তান দখলের পর দীর্ঘ রক্তক্ষয়ী পরিস্থিতির জন্ম হয়েছে। যা আজও চলছে। দেশ ছেড়ে পালাতে চেয়েছে আফগানরা। সে দেশে থাকা ভিন দেশের নাগরিকদের রীতিমতো যুদ্ধকালীন তৎপড়তায় উদ্ধার করেছে সব দেশের সরকার। সেই সময় সেই বিমানে চড়ে বসার চেষ্টায় রীতিমতো পাগলামো করতে দেখা গিয়েছে আফগানদের। যার জেরে প্রচুর দুর্ঘটনাও ঘটেছে। কিন্তু আখুন্দজাদাকে কোনও কিছু নিয়েই কোনও বক্তব্য রাখতে দেখা যায়নি।

তার পর সরকার গড়েছে তালিবান। সম্প্রতি তালিবান বিরোধী আইসিস-এর হামলায় রক্তাক্ত হয়েছে আফগানিস্তানের মাটি। তখনও তাঁর হদিশ মেলেনি। যার ফলে ক্রমশ তাঁর মৃত্যুর খবর ছড়িয়ে পড়তে শুরু করে। রটেও যায় সে কথা। সংবাদ সংস্থা রয়টার্সের খবর, তালিবানের এক সিনিয়র নেতা দাবি করেছেন, কান্দাহারের জামিয়া দারুল আলম হাকিমিয়া নামের এক ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠানে শনিবার হাজির ছিলেন আখুন্দজাদা। তাঁকে তিনি সামনে থেকেই দেখেছেন। তিনি জীবিত এবং সুস্থ রয়েছেন।

তবে এমনটা এই প্রথম হল তা নয়। ২০১৬-র পর থেকে তাঁকে কখনওই সামন দেখা যায়নি। সেই সময়ও তাঁর বেঁচে থাকা নিয়ে নানা প্রশ্ন উঠেছিল। তালিবানের চরিত্র অনযায়ী প্রাথমিকভাবে দলের গুরুত্বপূর্ণ নেতাদের মৃত্যুর খবর সহসা প্রকাশ্যে আনে না। এমন উদাহরণ রয়েছে অতীতে। যেমন মোল্লা ওমরের মৃত্যুর খবর অনেকদিন পর পেয়েছিল বিশ্ব। এক্ষেত্রেও তেমনই মনে করা হয়েছিল। তবে আখুন্দজাদার জীবিত থাকার খবর কতটা সত্যি তা নিয়ে ধন্দ রয়েছে। কারণ তাঁর ছবি বা ভিডিও কিছুই সামনে আসেনি এখনও। যতই তালিবানের পক্ষ থেকে দাবি করা হোক না কেন সে জীবিত তা নিয়ে সংশয় থাকছেই। এর আগে যখন তালিবান আফগানিস্তান দখল করেছিল, তখন তালিবান সরকারের বড় দায়িত্বে ছিল আখুন্দজাদা। এবার সেখানেও তাঁকে দেখা যায়নি। তাই প্রশ্নটা থেকেই যাচ্ছে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)