আন্তর্জাতিক বিমান চলাচল বন্ধ করল সৌদি আরব, বন্ধ ভারতের বিমানও

আন্তর্জাতিক বিমান

জাস্ট দুনিয়া ডেস্ক: আন্তর্জাতিক বিমান চলাচল বন্ধ করল সৌদি আরব, তালিকায় ২০টি দেশ। করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ার পর সবার আগে প্রভাব পড়েছিল আন্তর্জাতিক বিমান চলাচলের উপর। সব দেশেই বন্ধ করে দেওয়া হয়েছিল আন্তর্জাতিক বিমান। পরবর্তী সময়ে বিশেষ বিমানের মাধ্যমে সব দেশে অন্য দেশে আটকে থাকা নাগরিকদের উদ্ধার করে। তার পর সাময়িক বিমান চলাচল শুরু হয়েছিল বিভিন্ন দেশে। কিন্তু নতুন করে সংক্রমণের ফলে আবার বিভিন্ন দেশ বন্ধ করছে আন্তর্জাতিক বিমান চলাচ‌ল। সেই তালিকায় নাম লেখাল সৌদি আরব।

সৌদি আরবের ২০ বিমানের বাতিলের তালিকায় রয়েছে ভারতও। বুধবার ভারতীয় সময় সকাল ১১টা থেকে বাতিল করা হল সব বিমান। ভারত ছাড়াও এই তালিকায় রয়েছে আমেরিকা, ব্রিটেন, ইতালি, পর্তুগাল, ফ্রান্স, সুইডেন, জার্মানি। এর সঙ্গে রয়েছে ইউরোপের দেশগুলিও।

এর সঙ্গে রয়েছে পাকিস্তান, জাপানও। এই দেশগুলির ক্ষেত্রে নিষেধাজ্ঞা আগে থেকে লাগু ছিল। তবে জানানো হয়েছে, নিষেধাজ্ঞার মধ্যে থাকা দেশগুলির কৃটনীতিক, স্বাস্থ্যকর্মী এবং তাঁদের পরিবারের সদস্যরা সৌদি আরবে যেতে পারবেন।

সৌদিতে এখনও পর্যন্ত আক্রান্ত হয়েছেন সাড়ে ৩ লাখের বেশি। মৃত্যু হয়েছে ৬ হাজারের বেশি মানুষের। জানুয়ারিতেও সৌদিতে দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ২ হাজার। তবে তা আগের থেকে কম। গত বছর ছিল ৫ হাজার।

এর মধ্যে কোভিড টিকা বাজারে চলে আসায় অনেকটা স্বস্তিও পেয়েছে দেশগু‌লি। কিন্তু এখনও সেই বিপুল ভরসার জায়গা তৈরি করতে পারেনি কোভিড টিকা। এর মধ্যে গত ১৭ ডিসেম্বর থেকে সৌদিতে গণ-টিকাকরণ শুরু করে দিয়েছে সরকার। কিন্তু টিকাকে বুড়ো আঙুল দেখিয়ে কোভিড আক্রান্তের সংখ্যা আবার বাড়তে শুরু করেছে।

গত মঙ্গলবার একদিনে ৩১০ জন আক্রান্ত হয়েছে বলে জানানো হয়েছে। আর যাতে আগের ভয়াবহ আকার না নেয় তার জন্য আন্তর্জাতিক যাতায়াত বন্ধ করার সিদ্ধান্ত নিল সে দেশের সরকার।

(আরও খবর জানতে ক্লিক করুন এই লিঙ্কে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)