পঞ্জশির উপত্যকা ছেড়ে তাজিকিস্তানে পালিয়েছেন সালেহ্, দাবি তালিবানের

পঞ্জশির উপত্যকাআমিরুল্লাহ সালেহ্

জাস্ট দুনিয়া ডেস্ক: পঞ্জশির উপত্যকা ছেড়ে তাজিকিস্তানে পালিয়েছেন আফগানিস্তানের প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট আমরুল্লা সালেহ্। তিনি উত্তরের জোট (নর্দান অ্যালায়েন্স)-এর অন্যতম নেতা। অন্য দিকে, উত্তর আফগানিস্তানের পঞ্জশির এখন তাদের দখলে বলে দাবি করেছে তালিবান। এমনকি নর্দান অ্যালায়েন্সের অন্যতম নেতা আহমেদ মাসুদের বাড়িও দখল করেছে তারা। পঞ্জশিরের পতন নিয়ে জল্পনার মধ্যে এ বার তালিবানের দাবি, উপত্যকা ছেড়ে পালিয়েছেন সালেহ্। তালিবান মুখপাত্রের দাবি, পঞ্জশির উপত্যকা ছেড়ে তাজিকিস্তানে পালিয়েছেন সালেহ্। দু’দিন আগেও সালেহ্-র তাজিকিস্তানে পালানোর একটি খবর বাজারে ছড়িয়ে পড়ে। তার পর এক ভিডিও বার্তায় তিনি জানান, পঞ্জশিরে আছেন তিনি। সেখান থেকেই তালিবানের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাবেন।

রবিবারই যুদ্ধবিরতির ডাক দেয় নর্দান অ্যালায়েন্স। তালিবানকে আলোচনার প্রস্তাব দেয়। আন্তর্জাতিক মহলের ধারণা, আসলে পঞ্জশিরে দুর্বল হয়ে পড়ছিল সালেহ্ ও মাসুদের বাহিনী। রবিবার নর্দান অ্যালায়েন্সএর এই প্রস্তাবের পরেই সোমবার পঞ্জশির দখলের দাবি করল তালিবান।

অন্য দিকে, আফগানিস্তানের অভ্যন্তরীণ ব্যাপারে পাকিস্তানকে নাক গলাতে দেবে না বলে জানিয়েছে তালিবান। গত সপ্তাহেই আইএসআই-এর প্রধানের সঙ্গে তালিবান শীর্ষ নেতা মোল্লা বরাদরের বৈঠক হয়। তার পর এই ঘোষণাকে যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন কূটনৈতিক বিশেষজ্ঞরা। তালিবান মুখপাত্র জাবিউল্লা মুজাহিদ জানিয়েছেন, কোনও দেশকে আফগানিস্তানের অভ্যন্তরীণ ব্যাপারে হস্তক্ষেপ করতে দেওয়া হবে না। গত সপ্তাহে আইএসআই প্রধান দেখা করেন তালিবান শীর্ষ নেতা মোল্লা আব্দুল গনি বরাদরের সঙ্গে। এই প্রসঙ্গে জাবিউল্লা মুজাহিদ জানান, আফগানিস্তানের মাটি পাকিস্তান-বিরোধী কাজে ব্যবহার করতে দেওয়া হবে না। তালিবানের অন্যতম মুখপাত্র তথা তালিবানের সাংস্কৃতিক শাখার সহ প্রধান আহমদুল্লা ওয়াসিক এই প্রসঙ্গে জানিয়েছিলেন, তোরখাম ও স্পিন বলদাক সীমান্তে যাতায়াত কী ভাবে আরও মসৃণ করা যায় তা নিয়ে দুই দেশের মধ্যে কথা হয়েছে ইতিমধ্যেই।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

আইএসআই প্রধানের আচমকা আফগানিস্তান সফর নিয়ে গোটা বিশ্বেই জল্পনায়। কারণ, আফগানিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট আশরফ গনি তালিবানের সাহায্যদাতা হিসেবে একাধিক বার পাকিস্তানের নাম করেছেন। সেই  প্রেক্ষিতে আইএসআই প্রধানের কাবুল সফর এবং তালিবানের শীর্ষ নেতার সঙ্গে বৈঠক নিয়ে নানা জল্পনা ছড়িয়েছে আন্তর্জাতিক মহলে।


প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে