Russian Journalist নোবেল বিক্রি করলেন ইউক্রেনের সাহায্যে

Russian Journalist

জাস্ট দুনিয়া ডেস্ক: তিনি রাশিয়ান (Russian Journalist)। যে রাশিয়া গত কয়েকমাস ধরে আক্রমণ শানিয়ে চলেছে ইউক্রেনের উপর। বিধ্বস্ত গোটা দেশ। বাড়ি, ঘর ছেড়ে ঠাই নিতে হয়েছে নিরাপদ শেল্টারে। দিনের পর দিন কাটছে অন্ধকার ঘুপচি এলাকায়। এর মধ্যেই বড় হচ্ছে শিশুরা। প্রাণ বাঁচছে কিন্তু হারিয়ে যাচ্ছে শৈশব। গোটা বিশ্বের বার বার অনুরোধ সত্ত্বেও থামতে রাজি নন পুতিন। তিনি ইউক্রেন দখল করেই ছাড়বেন জানিয়ে দিয়েছেন। অন্যদিকে, সামান্য সম্বল নিয়ে লড়াই চালিয়ে যাচ্ছেন জেলেনেস্কি। পাশে পেয়েছে আমেরিকা, ইউকে-কে। কিন্তু তাতে কী? প্রতিদিন ধ্বংস হচ্ছে মানুষের বেঁচে থাকা। তার মধ্যেই নজির গড়লেন এক রাশিয়ান সাংবাদিক।

দিমিত্রি মুরাতোভ (Dmitry Muratov), তিনি ইনডিপেন্ডেন্ট নিউজ পেপার নোভায়া গেজেটার ইডিটর-ইন-চিফ। সোমবার তিনি নিজের সাংবাদিকতার জীবনের সেরা প্রাপ্তিটাই দিয়ে দিলেন নিলামে। তাঁর নোবেল তিনি বিক্রি করে দিলেন ইউক্রেনের শিশুদের সাহায্যার্থে। দিমিত্রির নোবেল বিক্রি হল ১০৩.৫ মিলিয়ন ডলারে। কিন্তু কে সেই ব্যক্তি যিনি এই নোবেল কিনলেন তা এখনও জানা যায়নি। জানা গিয়েছে ফোনের মাধ্যমে নিলামে অংশ নিয়েছিলেন তিনি।

নিউ ইয়র্কে হেরিটেজ অকশনের তরফে এই নিলামের আয়োজন করা হয়েছিল। দিমিত্রি এই পুরস্কার পেয়েছিলেন ২০২১-এই। ফিলিপিন্সের সাংবাদিক মারিয়া রেসার সঙ্গে এই পুরস্কার পেয়েছিলেন, ‘সেফগার্ড ফ্রিডম অব এক্সপ্রেশন’এ তাঁদের ভূমিকার জন্য। সোভিয়েত ইউনিয়ন ধ্বংসের পর দিমিত্র ও তাঁর কিছু সঙ্গী সাংবাদিক মিলে ১৯৯৩-এ নোভায়া গেজেটার জন্ম দিয়েছিলেন। এই বছর একমাত্র এই সংবাদপত্রই পুতিনের বিরুদ্ধে সরব হয়েছিল। পুতিনের দেশে ও দেশের বাইরের ভূমিকা নিয়ে সমালোচনা হয়েছিল এখানেই।

গত মার্চে রাশিয়ায় এই সংবাদপত্রের পাবলিকেশন বন্ধ করে দেওয়া হয়। ততদিনে রাশিয়ার ইউক্রেন হামলার একমাস কেটে গিয়েছে। সেই সময় রাশিয়ায় নিয়ম করা হয়  সেনাবাহিনীর কাজ নিয়ে কোনও সমালোচনা করলে তাঁকে কঠিন শাস্তি দেওয়া হবে জেলে পুড়ে। সেকারণেই রাশিয়ায় কাজ বন্ধ করে এই সংবাদপত্র। এবার অন্য ভূমিকায় সেই পত্রিকার অন্যতম মালিক। দিমিত্রির নোবেল থেকে ওঠা টাকা যাবে ইউনিসেফ-এ যারা ইউক্রেনের যুদ্ধে ঘর হারানোর শিশুদের জন্য কাজ করছে।

মার্চে সমালোচনার বিরুদ্ধে শাস্তির কথা ঘোষণার পর এপ্রিলে দিমিত্রির উপর ট্রেনের মধ্যে হামলা চালানো হয়। এমন রঙ তাঁকে ছোঁড়া হয় যাতে তাঁর চোখ জ্বলে যায়। ২০০০ থেকে নোভায়া গেজেটার ৬ জন সাংবাদিককে খুন হতে হয়েছে। তার মধ্যে রয়েছেন ইনভেস্টিগেটিভ রিপোর্টার আন্না পলিৎকোভাসকায়া। ২০২১-এ নোবেল পাওয়ার পর সেই পুরস্কার তিনি এই সাংবাদিকদের স্মৃতির জনই উৎসর্গ করেছিলেন।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle