Ukraine Update: দেশের পরিস্থিতি নিয়ে কী বললেন জেলেনেস্কি

Ukraine Update

জাস্ট দুনিয়া ডেস্ক:  রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কেটে গিয়েছে দু’মাস। ভয়ঙ্কর কঠিন পরিস্থিতির মধ্যেও প্রতিরোধ গড়ে চলেছে ইউক্রেন। লড়াই চালিয়ে যাচ্ছে গোটা দেশ। কী অবস্থায় আছে এখন দেশ (Ukraine Update)? চোরনোবিল জোনে এবং জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে রাশিয়ান সামরিক বাহিনী যা করেছে তার পরেও, রাশিয়ার রাষ্ট্রের কতগুলি পারমাণবিক স্থাপনা, পারমাণবিক অস্ত্র এবং সম্পর্কিত প্রযুক্তি রয়েছে তা জেনে বিশ্বের কেউ নিরাপদ বোধ করতে পারে না বলেই মনে করছেন ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনেস্কি। তিনি আরও বলেন, যদি রাশিয়া ভুলে যায় যে চোরনোবিল কী, তার মানে রাশিয়ার পারমাণবিক স্থাপনা এবং পারমাণবিক প্রযুক্তির উপর বিশ্বব্যাপী নিয়ন্ত্রণ প্রয়োজন।

১৯৮৬ সাল থেকে বিশ্বের আর কোনও রাষ্ট্র পারমাণবিক নিরাপত্তার জন্য এভাবে হুমকি দেয়নি যা রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে আগ্রাসন চালিয়েছে। দেশ ম্যাগাট এবং সমগ্র আন্তর্জাতিক সম্প্রদায়ের পূর্ণ সমর্থন আশা করি। পারমাণবিক শক্তিকে অস্ত্রে রূপান্তরিত করার অধিকার কারও নেই, পারমাণবিক অস্ত্র দিয়ে বিশ্বকে ব্ল্যাকমেইল করারও অধিকার নেই বলে মনে করেন প্রেসিডেন্ট।

রাশিয়ার পারমাণবিক হুমকি থেকে যৌথভাবে ইউক্রেন এবং গোটা বিশ্বকে রক্ষা করতে হবে, সেই সঙ্গে দখলদারদের প্রতিরোধ করতে হবে। আইএইএ এর জেনারেল ডিরেক্টর রাফায়েল মারিয়ানো গ্রসির সঙ্গে এটি এবং অন্যান্য বিষয় নিয়ে আলোচনা হয়েছে। সেই গুরুত্বপূর্ণ মিটিংয়ের জন্য তাঁকে ধন্যবাদ জানিয়েছেন জেলেনেস্কি।

কাইভে রোমানিয়ার প্রধানমন্ত্রী নিকোলায়ে চুকের সঙ্গেও সাক্ষাৎ হয় জেলেনেস্কির। এই ধরনের প্রতিটি সফর ইউক্রেনীয় জনগণের সঙ্গে সংহতির একটি গুরুত্বপূর্ণ সংকেত দিচ্ছে বলে মনে করেন তিনি। বলেন, ‘‘আমরা রোমানিয়ার প্রতিরক্ষা সমর্থন, মানবিক সহায়তা এবং নিষেধাজ্ঞা নীতির উপর পরিষ্কার অবস্থানের প্রশংসা করি। আমরা ইউরোপীয় ইউনিয়নে ইউক্রেনের ভবিষ্যতকে সমর্থন করার জন্য কৃতজ্ঞ।’’