রাশিয়ায় ভেঙে পড়ল বিমান, ২৮ জন যাত্রীর সকলেই মৃত

রাশিয়ায় ভেঙে পড়ল বিমান

জাস্ট দুনিয়া ডেস্ক: রাশিয়ায় ভেঙে পড়ল বিমান, ছিলেন ২৮ জন যাত্রী। মঙ্গলবার রাশিয়ায় পাহাড়ের ঢালে ভেঙে পড়ে বিমানটি। রাশিয়ান সংবাদ সংস্থার খবর এই দুর্ঘটনায় সকলেরই মৃত্যু হয়েছে। দুই ইঞ্জিনের এএন-২৬ দ্য অ্যান্তোনভ পেত্রোপাভলোভস্কি-কামচাতস্কি থকে পালা যাচ্ছিল। ওড়ার কিছুক্ষণের মধ্যেই বিমানের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। যেখানে শেষবারের মতো যোগযোগ হয়েছিল সেটি উত্তরের একটি দ্রাম কামচাতকা পেনিনসুলা। মনে করা হচ্ছে অবতরণের সময় খারাপ আবহাওয়ার জন্যই এই দুর্ঘটনা হয়েছে।

রাশিয়ার সিভিল অ্যাভিয়েশন অথরিটি নিশ্চিত করেছে, যেখানে বিমানটি দুর্ঘটনাগ্রস্থ হয়েছে সেই জায়গার সন্ধান তারা পেয়েছে। হেলিকপ্টারের পাশাপাশি সেই এলাকায়ও দল নামানো হয়েছে হারিয়ে যাওয়া বিমানের খোঁজে। পাহাড়ি এলাকা হওয়া সেখানে উদ্ধারকার্য চালানোও বেশ কঠিন। তার উপর খারাপ দৃশ্যমানতা।

মন্ত্রকের তরফে জানানো হয়েছে, এই বিমানে ২২ জন যাত্রী ও ছ’জন ক্রু সদস্য ছিলেন। পালানার মেয়র ওলকা মোখিরেভা ছিলেন সেই ২২ জন যাত্রীর একজন। স্থানীয় প্রশাসনের তরফে পাওয়া তথ্যের ভিত্তিতে এমনটাই জানিয়েছে টাস এজেন্সি। এই এজেন্সি জানিয়েছে, বিমান সংস্থাটি ১৯৮২ থেকে চলছে। এদিন মেঘলা ছিল আবহাওয়া যখন বিমানটি নিখোঁজ হয়ে যায়।

রাশিয়ার অ্যাভিয়েশনের নিরাপত্তা অনেক বাড়ানো হলেও দুর্ঘটনা কোনও নতুন ঘটনা নয় বিশেষ করে এজেন্সির বিমানের ক্ষেত্রে। সোভিয়েত যুগের বিমান এখনও বেশ কিছু দেশে মিলিটারি এবং সিভিল বিমানের ক্ষেত্রেও ব্যবহৃত হয়। ৫০ বছর ধরে চলছে কিন্তু মারণ দুর্ঘটনার ঘটনাও রয়েছে ডজন খানেক। এর আগে ২০১২-তে অ্যান্তোনভ-২৮ প্রায় একই ধরণের বিমান এই একই পথে জঙ্গলের মধ্যে ঢুকে পড়েছিল। আর সেই দুর্ঘটনায় ১০ জনের প্রান গিয়েছিল। তদন্তে জানা গিয়েছিল, বিমান চালানোর সময় দুই চালকই নেশা করেছিলেন।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)