রাশিয়ায় বিমান দুর্ঘটনা, মৃত ১৬, বেঁচে ফিরেছেন ৭ জন যাত্রী

রাশিয়ায় বিমান দুর্ঘটনা

জাস্ট দুনিয়া ডেস্ক: রাশিয়ায় বিমান দুর্ঘটনা থেকে বেঁচে গেলেন ৭ জন যাত্রী। এল-৪১০ বিমানটি ২২ জনকে নিয়ে উড়েছিল রবিবার। চালকসহ তাতে ছিলেন ২৩ জন। যাঁদের মধ্যে ১৬ জনের মৃত্যু হয়েছে বলে খবর। ৭ জনকে এই ভয়াবহ দুর্ঘটনার মধ্যে থেকেও উদ্ধার করার খবর পাওয়া যাচ্ছে। যখন রিপাবলিক অব তাতারস্তানের উপর দিয়ে যাচ্ছিল তখনই বিমানটি ভেঙে পড়ে। ভারতীয় সময় তখন সকাল ৯.২৩ মিনিট। বিমানে ছিলেন প্যারাসুট চালকরা। যাঁরা এরকম পরিস্থিতিতে প্রান বাঁচাতে পারে তাঁদেরই বিমান দুর্ঘটনায় মৃত্যু হল।

মন্ত্রকের সূত্রে জানা গিয়েছে, ১৬ জনকে জীবিত অবস্থায় দুর্ঘটনাগ্রস্থ বিমানের ভিতর থেকে বের করা হয়েছিল। প্রাথমিকভাবে ১৫ জনের মৃত্যুর কথা ঘোষণা করা হলেও পরবর্তী সময়ে জানা যায় ১৬ জনের মৃত্যু হয়েছে। যে ৭ জন জীবিত রয়েছে তাঁদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক। ভেঙে পড়া বিমানের ছবি স্থানীয় সংবাদ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। সেখানে দেখা যাচ্ছে মাঝখান থেকে দু’টুকরো হয়ে গিয়েছে বিমানটি।

স্থানীয় প্রশাসন দুর্ঘটনাস্থল পরিদর্শন করেছে। কেন বিমানটি ভেঙে পড়ল তা নিয়ে তদন্ত শুরু হয়েছে। জা‌না যাচ্ছে এই বিমানে সকলেই ছিলেন প্যারাসুট চালক। যাঁরা প্যারাসুটের বিভিন্ন করসরত দেখাতে পটু। এ ছাড়া এঁরা সকলেই সেনবাহিনী এবং নৌসেনার সঙ্গেও যুক্ত। বিমানটিও তাদেরই কাজে লাগত। নিজেরে স্পোর্টস অ্যান্ড ডিফেন্স  সংস্থা বলে নিজেদের ব্যাখ্যা করত এই বিমান সংস্থা। বিভিন্ন পরিস্থিতিতে এই প্যারাসুটাররা দেশের কাজেও লাগত। নানা রোমহর্ষক খেলাও দেখান প্যারাসুটাররা। যার মধ্যে বিমান থেকে ঝাঁপিয়ে পড়াটাও একটা অংশ। কিন্তু সেই বিমান দুর্ঘটনাতেই এতজন প্যারাসুটারের একসঙ্গে মৃত্যু প্রশ্ন তুলছে।

জানা যাচ্ছে যে প্যারাসুটিং ক্লাবের সদস্য ছিলেন দুর্ঘটনাগ্রস্থ বিমানের যাত্রীরা তাঁদের জন্য এই বিমানের ব্যবস্থা করেছিল ক্লাবই। ক্লাবের পক্ষ থেকে এক কর্তা রাভিল নুরমেখানেতভ জান‌িয়েছেন, তাঁদের ক্লাব দেশের সেরা ৫ ক্লাবের মধ্যে পরে। তারা সেরা। তারা মহাকাশচারীদেরও প্রশিক্ষণ দিয়ে থাকে। অতীতে এল-৪১০ বিমান দুর্ঘটনার ঘটনা ঘটেছে রাশিয়ায় এই বছরের শুরুতেই।  যাতে ৮ জনের মৃত্যু হয়েছে। বিমান দুর্ঘটনার জন্য কুখ্যাত রাশিয়া। সাম্প্রতিক সময়ে যদিও তার উন্নতি হয়েছে। তবে আবারও একটি বড় বিমান দুর্ঘটনা রাশিয়ার চিরাচরিত সমস্যাকে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)