করোনাভাইরাস ভ্যাকসিন তৈরি করে ফেলল রাশিয়া, দাবি ভ্লাদিমির পুতিনের

করোনাভাইরাস ভ্যাকসিন

জাস্ট দুনিয়া ডেস্ক: করোনাভাইরাস ভ্যাকসিন কি তা হলে চলে এল মানুষের কাছে? যদি তাই হয় তা হলে এর থেকে বেশি স্বস্তির কিছু হতে পারে না। মঙ্গলবার রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন ঘোষণা করেছেন যে তাঁর দেশ করোনাভাইরাসের প্রথম টিকা তৈরি করে ফেলেছে। ভ্লাদিমির পুতিন দাবি করেছেন যে এটি বিশ্বের প্রথম সফল করোনাভাইরাস ভ্যাকসিন, যা রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রক দ্বারা অনুমোদিত হয়েছে। শুধু তাই নয়, ভ্লাদিমির পুতিন বলেছিলেন যে তাঁর মেয়েও এই ভ্যাকসিন নিয়েছেন।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, এই ভ্যাকসিনটি মস্কোর ইনস্টিটিউট তৈরি করেছে। মঙ্গলবার রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রক এই ভ্যাকসিনটিকে সফল বলে চিহ্নিত করেছে। এর সঙ্গে ভ্লাদিমির পুতিন ঘোষণা করেছিলেন যে শিগগিরই এই ভ্যাকসিনের উৎপাদন রাশিয়ায় শুরু করা হবে এবং প্রচুর পরিমাণে ভ্যাকসিনের ডোজ তৈরি করা হবে।

রাশিয়ার রাষ্ট্রপতি পুতিন বলেন যে তাঁর মেয়েও এই ভ্যাকসিন নিয়েছিলেন, প্রথম ইনজেকশনের আগে তাঁর জ্বর ছিল ৩৮ ডিগ্রি, ভ্যাকসিনের পরের দিন এটি বেড়ে হয় ৩৭.৫ ডিগ্রি। পরে তা নিয়ন্ত্রণে আসতে শুরু করে। এ ছাড়াও তিনি দাবি করেছেন যে কিছু লোকের টিকা দেওয়ার পরে করোনার কোনও লক্ষণ নেই।

বর্তমানে বিশ্বে করোনাভাইরাস ভ্যাকসিন তৈরির জন্য পরীক্ষা চলছে, ডাব্লুএইচও অনুযায়ী, শতাধিক ভ্যাকসিন তৈরির কাজ চলছে। যার মধ্যে আমেরিকা, ব্রিটেন, ইজরায়েল, চীন, রাশিয়া, ভারতের মতো দেশ রয়েছে। ভারতে, করোনাভাইরাস ভ্যাকসিন বর্তমানে মানব পরীক্ষার পর্যায়ে রয়েছে, এটি ভ্যাকসিন তৈরির দ্বিতীয় ধাপ।

এখন যদি রাশিয়ার করা ঘোষণা সঠিক প্রমাণিত হয় এবং এই ভ্যাকসিনটি ডাব্লুএইচও দ্বারা অনুমোদিত হয়, তবে এটি বিশ্বের জন্য একটি বড় ত্রাণ হিসাবে প্রমাণিত হতে পারে।

যদি আমরা রাশিয়ার করোনাভাইরাসের পরিস্থিতি নিয়ে কথা বলি, তবে এখানে প্রায় ন’লাখ করোনাভাইরাসের ঘটনা ঘটেছে। রাশিয়ায় প্রায় ১৫ হাজার মানুষ প্রাণ হারিয়েছে, রাশিয়া এমন সব দেশগুলির মধ্যে রয়েছে যেখানে সবচেয়ে বেশি করোনাভাইরাস পরীক্ষা করা হয়েছে। রাশিয়ার প্রধানমন্ত্রী ছাড়াও মন্ত্রিসভার আরও কয়েকজন সদস্যও করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন।

একই সঙ্গে, আমরা যদি বিশ্বের কথা বলি তবে এখন পর্যন্ত দু’কোটিরও বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন, এবং সাত লক্ষেরও বেশি মানুষ মারা গিয়েছে। আমেরিকা, ব্রাজিল, ভারত ও রাশিয়া বিশ্বের করোনাভাইরাসে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ দেশগুলির মধ্যে রয়েছে।

(বিদেশের আরও খবরের জন্য এখানে ক্লিক করুন)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)