Russia আলোচনায় বসতে রাজি ইউক্রেনের সঙ্গে, তবে শর্ত সাপেক্ষে

Indian student Death

জাস্ট দুনিয়া ডেস্ক: Russia আলোচনায় বসতে রাজি ইউক্রেনের সঙ্গে। তবে শর্ত সাপেক্ষে। রুশ সংবাদ সংস্থা আরআইএ নভোস্তি জানিয়েছে, ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন রাশিয়া, বেলারুসের রাজধানী মিনস্কে ইউক্রেনের সঙ্গে আলোচনা বসতে রাজি আছে। তবে তিনি বলেছেন তার আগে ইউক্রেনকে একটা ‘নিরপেক্ষ অবস্থান’ ঘোষণা করতে হবে। যার অন্তর্ভুক্ত থাকবে ‘বেসামরিকীকরণ’। রাশিয়া বরাবরই বলে আসছে তারা চায় না, ইউক্রেন কখনই নেটোতে যোগদান করুক।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদেমির জেলেনস্কি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আলোচনার আহ্বান জানিয়েছেন। কিন্তু রাশিয়ার শর্তে তিনি আলোচনায় বসতে সম্মত হবেন কি না সে বিষয়ে কোনও ইঙ্গিত পাওয়া যায়নি। আলোচনার ভেন্যু হিসাবে মিনস্ক গুরুত্বপূর্ণ। কারণ ২০১৪ সালে ইউক্রেনের পূর্বাঞ্চল নিয়ে সংঘাত অবসানের চেষ্টায় এই মিনস্কেই একটা চুক্তি সই হয়েছিল। ইউক্রেন আক্রমণের মধ্যে দিয়ে পুতিন সেই চুক্তিপত্র কার্যত ছিঁড়ে ফেলে দিয়েছেন।

এর আগে রুশ বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ বলেন, ইউক্রেনের সৈন্যরা যত ক্ষণ না অস্ত্র নামিয়ে নিচ্ছে, তত ক্ষণ কোনও রকম আলোচনা হবে না। এরই মধ্যে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রুশ নিরাপত্তা পরিষদে ভাষণ দিয়েছেন। তিনি পরোক্ষ ভাবে ইউক্রেনের সামরিক বাহিনীকে উদ্দেশ্য করেই ভাষণ দেন। তিনি তাঁর ভাষণে ইউক্রেন সরকার এবং ইউক্রেনের প্রেসিডেন্টকে ব্যঙ্গবিদ্রুপ করে তাদের ‘নব্য-নাৎসী’ এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধে রুশ বিরোধী বাহিনী ‘ব্যান্ডেরাইট’ বলে উল্লেখ করেন।

তিনি বলেন, “ওরা সন্ত্রাসীদের মতো আচরণ করছে। রাশিয়া, শান্তিকামী জনগণকে হত্যা করছে এমন অভিযোগ করে তারা এই সাধারণ মানুষকে ঢাল হিসাবে তুলে ধরে নিজেদের আচরণ ঢেকে রাখছে। এটা সুনিশ্চিত যে, বিদেশি পরামর্শদাতাদের সুপারিশে তারা এ সব কিছু করছে। সবার উপরে তাদের পরামর্শ দিচ্ছে আমেরিকা।”

এর পর ইউক্রেন সেনাবাহিনীর উদ্দেশে তিনি বলেন, “ইউক্রেনের সশস্ত্র সেনার উদ্দেশে আমি আবার বলতে চাই, এই নব্য নাৎসীদের আপনাদের শিশু, আপনাদের স্ত্রী, আপনাদের বৃদ্ধ মানুষদের মানব-ঢাল হিসাবে ব্যবহার করতে দেবেন না। নিজেদের হাতে ক্ষমতা তুলে নিন। কিযভের ওই মাসকাসক্ত এবং নব্য নাৎসী দলের সঙ্গে কথা বলার চেয়ে আমরা এবং আপনারা কথা বললে একটা চুক্তিতে পৌঁছনো অনেক সহজ হবে।”

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)