প্রিন্স ফিলিপের শেষকৃত্যে ‘লিলিবেট’এর শেষ চিঠি ৭৩ বছরের সঙ্গীকে

প্রিন্স ফিলিপের শেষকৃত্যে

জাস্ট দুনিয়া ডেস্ক: প্রিন্স ফিলিপের শেষকৃত্যে লেখা থাকল লিলিবেটের চিঠি। তাঁর সঙ্গে শেষ হল একটা যুগের, একটা দীর্ঘ প্রেম কাহিনিরও। ৭৩ বছরের এক সঙ্গে থাকার সমাপ্তি। এলিজাবেথ দ্বিতীয় তার পর অনেকটা সময় একা একা বসেছিলেন চার্চে। যেন ফ্ল্যাশব্যাকে ফিরে যাচ্ছিলেন সেই চেনা দিনগুলোকে যখন প্রথম দেখা হয়েছিল তাঁদের। আর যাঁকে শেষ দিন পর্যন্ত ডাক নেমে ডেকে গিয়েছিলেন প্রিন্স, ‘লিলিবেট’।

হৃদয় নিংড়ে লিখলেন তাঁর বিদায়ী জীবনসঙ্গীকে একটি ছোট্ট চিঠি। চিঠির শেষে লেখা লিলিবেট। তাঁর হাতে লেখা সেই চিঠি সারাক্ষণ রাখাছিল প্রিন্সের কফিনের ওপর। সাদা ফুলের মধ্যে গোজা ছিল সেই প্রেমিকার চিঠি তাঁর প্রেমিকের জন্য। যদিও রাজপরিবারের তরফে সেই চিঠি সম্পর্কে কোনও মন্তব্য করা হয়নি।

রানি এলিজাবেথের ডাক নাম ছিল লিলিবেট। কিন্তু প্রিন্সের সঙ্গে বিয়ের পর সেই নাম প্রায় অবলুপ্ত হয়ে যায়। যা বেঁচে ছিল একমাত্র স্বামীর ডাকেই। এবার সেই পর্বও শেষ হল। শেষবারের মতো সামনে এল লিলিবেট। প্রিন্সের সঙ্গে শেষ হল লিলিবেটের পর্বও। তাই হয়তো এই চিঠি।

গত ৯ এপ্রিল ৯৯ বছর বয়সে প্রয়াত হন ফিলিপ। অসুস্থ ছিলেন। শনিবার সম্পন্ন হল শেষকৃত্য। করোনার কারণে বড় আয়োজন করা হয়নি। পারিবারিক ও কাছের মানুষদের নিয়েই দেওয়া হল বিদায়। উইন্ডসর ক্যাসেলের সেন্ট জর্জ চ্যাপেলে আয়োজন করা হয়েছিল শেষকৃত্য।

রানি নিজে হাতে সাজিয়েছিলেন যুবরাজের কফিন। ছিল তাঁর পছন্দের সাদা লিলি, গোলাপ। লিলিবেটের চিঠিতে কী লেখা ছিল তা পড়া সম্ভব হয়নি। শুধু দুটো শব্দ চোখে পড়েছিল সবার শেষে, ‘ইন লাভিং মেমরি’। আর তার পরই লেখা, ‘লিলিবেট’। ৭৩ বছরের দাম্পত্যের শেষদিনও রাজা-রানির প্রেম ছিল অটুট। ১৯৪৭-এ বিয়ে হয়েছিল ফিলিপ ও এলিজাবেথের।

ফিলিপের প্রয়ান মিলিয়ে দিল দুই ভাইকেও হয়তো সাময়িক সময়ের জন্যই তবুও পাশাপাশি হাঁটলেন প্রিন্স হ্যারি ও প্রিন্স উইলিয়াম। সঙ্গে ছিলেন কেট মিডলটন। স্ত্রী মেঘানকে সঙ্গে নিয়ে হ্যারি ২০২০-র মার্চে রাজপরিবার ছেড়েছিলেন। তার পর এই দেখা। এক বছরেরও বেশি সময়। দুই ভাইকো দেখা গেল কথা বলতে। মেঘান অন্তঃস্বত্তা হওয়া তাঁকে বিমানে ওঠার অনুমতি দেয়নি ডাক্তার। তাই তিনি যোগ দিতে পারেননি। ভিডিও কলে তিনি শেষকৃত্য দেখেন।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)