ব্রিটেনে পৌঁছল ফাইজারের টিকা, ভারতেও ছাড় আগামী কয়েক সপ্তাহে

ব্রিটেনে পৌঁছল ফাইজারের টিকা

জাস্ট দুনিয়া ডেস্ক: ব্রিটেনে পৌঁছল ফাইজারের টিকা, বেলজিয়ামের গবেষণাগার থেকে। আগামী কয়েক সপ্তাহের মধ্যে ভারতেও প্রতিষেধকের ছাড়পত্র পাওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আমেরিকান সংস্থার তৈরি প্রতিষেধক জরুরি ভিত্তিতে প্রয়োগের ছাড়পত্র দিয়েছে ব্রিটি সরকার বুধবার। তার এক দিন পর বৃহস্পতিবার সেই টিকা পৌঁছে গেল ব্রিটেনে। সে দেশের স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, আগামী কয়েক সপ্তাহের মধ্যে ৮ লাখ ডোজ তাদের হাতে এসে যাবে। তার পরেই শুরু হবে টিকাকরণ।


বিদেশের আরও খবরের জন্য এখানে ক্লিক করুন

জানা গিয়েছে, বেলজিয়াম থেকে ব্রিটেনে পৌঁছল ফাইজারের টিকা, কয়েকটি ট্রাকে। এর পর ইংল্যান্ড, ওয়েলেস, স্কটল্যান্ড এবং নর্দার্ন আয়ারল্যান্ডের কিছু স্টোরেজে তা পাঠানো হয়। ওই স্টোরেজগুলি থেকে আগামী সপ্তাহের গোড়ায় ৫০টি হাসপাতালকে ভাগ করে দেওয়া হবে ভ্যাকসিন।

অন্য দিকে সদ্য নির্বাচিত আমেরিকান প্রেসিডেন্ট জো বাইডেন দেশবাসীর কাছে আবেদন জানিয়েছেন, ‘‘দয়া করে মাস্ক পরুন। মাস্ক ছাড়া বাইরে পা রাখবেন না। সারা জীবন পরতে বলছি না। মাত্র এই একশোটা দিন।’’ প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর দি‌ন থেকেই জো বাইডেন করোনার সচেতনায় আর্জি জানাচ্ছিলেন। এমনকি করোনা-যুদ্ধে যে তিনি শামিল হবেন, সে কথাও বার বার জানিয়েছেন বাইডেন। ভ্যাকসিনের প্রতি মানুষের আস্থা গড়ে তুলতে নিজে স্বেচ্ছাসেবক হওয়ার ইচ্ছে প্রকাশও করেন তিনি।

ভারতে এখনও পর্যন্ত করোনা আক্রান্ত ৯৫ লাখ৭১ হাজার ৫৫৯ জন। তার মধ্যে মারা গিয়েছেন মৃত ১ লাখ ৩৯ হাজার ১৮৮ জন। গত ২৪ ঘণ্টাতেই আক্রান্তের সংখ্যা ৩৬ হাজার ৫৯৫। এ রাজ্যে এখনও পর্যন্ত করোনা-আক্রান্তের সংখ্যা ৪ লাখ ৯৬ হাজার ৫২২। অ্যাক্টিভ করোনা-আক্রান্ত ২৪ হাজার ৪৫ জন। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৩ হাজার ২০৬ জন। ওই একই সময়ে মারা গিয়েছেন ৫২ জন। সব মিলিয়ে এখনও পর্যন্ত মারা গিয়েছেন ৮ হাজার ৬২৮ জন।

বৃহস্পতিবার কেন্দ্রের ডাকা সর্বদল বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন, আগামী কয়েক সপ্তাহের মধ্যেই করোনার প্রতিষেধক তৈরি হয়ে যাবে বলে মনে করা হচ্ছে। প্রধানমন্ত্রী দিন ক্ষণ স্পষ্ট না করলেও সূত্রের মতে, বছরের শেষে অথবা নতুন বছরের গোড়ায় টিকার বিষয়ে দেশবাসীকে কোনও সুখবর শোনাতে পারে নরেন্দ্র মোদী সরকার। প্রথমে এক কোটি স্বাস্থ্যকর্মী ও পরের ধাপে পুরকর্মী, পুলিশ ও আধাসেনা মিলিয়ে মোট দু’কোটি মানুষকে ওই টিকা দেওয়া হবে। তৃতীয় ধাপে রয়েছেন বর্ষীয়ান এবং যাঁরা দীর্ঘ সময় ধরে হার্ট, ফুসফুস বা কিডনির অসুখে ভুগছেন, এমন ২৭ কোটি দেশবাসী।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)