Mariupol Plant-এ বসে স্বাধীনতার স্বপ্ন এখনও বয়ে চলেছে ওরা

Mariupol Plant

জাস্ট দুনিয়া ডেস্ক: কিছুদিন আগেই পুতিন জানিয়েছিলেন মারিওপুল দখল করেছে তাঁরা। কিন্তু সেখানকার এক স্টিল প্ল্যান্টের (Mariupol Plant) মধ্যে প্রাণ বাঁচিয়ে এখনও রয়ে গিয়েছেন অনেকে। তাঁদের সঙ্গে রয়েছেন গুটিকয় ইউক্রেন সেনা। ওরা নতুন ভোরের স্বপ্ন দেখছে। ওরা বিশ্বাস করে একদিন যুদ্ধ থেকে যাবে আর ইউক্রেন ওদেরই থেকে যাবে। সেই স্টিল প্ল্যান্টের খবর ইতিমধ্যেই পৌঁছেছে রাশিয়ার কাছে। মারিওপুল দখল নিলেও স্টিল প্ল্যান্ট এখনও ধ্বংস করতে পারেনি রাশিয়া। সেই লক্ষ্যে মিসাইলও পাঠান‌ো হয়েছে। তার মধ্যেই এক শিশু প্ল্যান্টের অন্ধকার ঘর থেকে বেরিয়ে সূর্যের আলো দেখার স্বপ্ন দেখছে।

ইউক্রেনে এই প্ল্যান্টের ভিডিও প্রকাশ্যে এসেছে সম্প্রতি। ইতিমধ্যেই তা দেখে ফেলেছে প্রচুর মানুষ। সাধারণ মানুষের বেঁচে থাকার আর্তনাদ শোনা যাচ্ছে সেই ভিডিওতে। তার মধ্যেই ভাল দিনের স্বপ্ন দেখছে তারা। আর সেই স্বপ্ন তাদের দেখাচ্ছেন দেশের প্রেসিডেন্ট জেলেনস্কি। যেভাবে তিনি তাঁর স্বপ্ল ক্ষমতা নিয়ে রাশিয়ার বিরুদ্ধে এখনও রুখে দাঁড়িয়ে আছেন, সেটাই ইউক্রেনের মানুষকে বাঁচার আশ্বাস দিচ্ছে। ইতিমধ্যেই কৃষ্ণসাগরের ওডেসায় রাশিয়ার সেনার আক্রমণে ৩ মাসের শিশুসহ মৃত্যু হয়েছে ৮ জনের। এই খবরে হতাশায়, ক্ষোভে ফেটে পড়েছেন জেলেনেস্কি।

যে ভিডিওটি প্রকাশ্যে এসেছে তা আজভ ব্যাটেলিয়নের। সেখানে দেখা যাচ্ছে একটি বিধ্বস্ত বিল্ডিংয়ের একদম নিচের তলায় রয়েছে অনেক শিশু ও মহিলা। কয়েকজন পুরুষও রয়েছেন। আর রয়েছেন দু’জন সেনা। তাঁরা নিশ্চই আজভ ব্যাটেলিয়নেরই সেনা। তাঁরাই সেখানে আটকে থাকা মানুষদের জন্য খাবার নিয়ে দিচ্ছেন। খাবার সঙ্কট যে বিপুল পরিমাণে দেখা দিয়েছে তা পরিষ্কার তাঁদের কথায়। সকলেই চাইছে এই অন্ধকূপ থেকে বেরিয়ে সূর্যের আলো দেখতে।

এখনও পর্যন্ত এই স্টিল প্ল্যান্টই রয়েছে যার দখল নিতে পারেনি রাশিয়া। না হলে পুরো মারিওপুল দখলে চলে গিয়েছে তাদের। সুনসান এলাকার রাস্তা ঘাট।  শুধু রাশিয়ার সেনা বুটের শব্দ ছাড়া আর কিছু নেই। স্টিল প্ল্যান্টে আটকে থাকা মানুষের বাড়ি ধ্বংস হয়ে গিয়েছে। সেখানেই এক শিশুর স্বপ্ন এখান থেকে বেরিয়ে সে আবার নিজের বাড়ি তৈরি করবে। যুদ্ধ থেমে যাবে আর তাঁরা শান্তিতে থাকবে। ইউক্রেনের মানুষের এই অদম্য লড়াই রাশিয়াকে মাঝে মাঝে ব্যাকফুটে ঠেলে দিচ্ছে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)