ড্রোন আতঙ্ক ভারতে, ইসলামাবাদে ভারতীয় দূতাবাসের আকাশে ড্রোনের দেখা

ড্রোন আতঙ্ক ভারতে

জাস্ট দুনিয়া ডেস্ক: ড্রোন আতঙ্ক ভারতে ক্রমশ ছড়িয়ে পড়ছে। কিছুদিন আগেই ভারতীয় সেনাবাহিনীর অধিনে থাকা জম্মু বিমান বন্দরে ড্রোনের সাহায্য হামলা চালিয়েছিল আতঙ্কবাদীরা। তার পর থেকে বিভিন্ন জায়গায় বিভিন্ন সময়ে দেখা যাচ্ছে ড্রোনের আনাগোনা। কীভাবে এই সব ড্রোন তৈরি হচ্ছে এবং সাধারণের হাতে পৌঁছে যাচ্ছে তা নিয়েই আশঙ্কা। তার মধ্যে পাকিস্তানের ইসলামাবাদে অবস্থিতি ভারতীয় দূতাবাসের আকাশে উদয় হল ড্রোন। সূত্রের খবর, দূতাবাসের নিরাপত্তার ভাঙার জন্য পাকিস্তানের বিরুদ্ধে জোড়াল প্রতিবাদ জানিয়েছে ভারত।

বুধবারই তদন্তের পর জানানো হয়েছিল, জম্মু বিমান বন্দরে ড্রোন হামলার নেপথ্যে রয়েছে পাকিস্তানের আতঙ্কবাদী গ্রুপ জৈশ-এ-মহম্মদ এবং লস্কর-এ-তৈবা। তার পরই এদিন পাকিস্তানে ভারতীয় দূতাবাসের উপর ড্রোনের দেখা মেলা তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে। এভাবে নিরাপত্তা ভঙ্গ করার প্রভাব দুই দেশের রাজনৈতিক সম্পর্কের উপর পড়বে।

বেশ কয়েকবছর ধরে নিশ্চিত না হলেও এমন তথ্য বার উঠে এসেছে যে পাকিস্তান ড্রোন ব্যবহার করছে। এবং সেই ড্রোন ব্যবহার করে সীমান্তে বিভিন্ন সময়ে অস্ত্র ফেলে যাচ্ছে। এমনকি বর্ডার সিকিউরিটি ফোর্সও বার বার অভিযোগ করেছে তারা ড্রোন ঘুরতে দেখেছে ভারত-পাকিস্তান সীমান্ত অঞ্চলে। কখনও কখনও তা ঢুকে পড়েছে ভারতীয় সীমান্তেও। গত কয়েকমাসে গুলি করে নামানোও হয়েছে।

২০১৯-এর অগস্টে পঞ্জাবে ভেঙে পড়া একটি ড্রোন উদ্ধার হয়েছিল অমৃতসরের গ্রামে। তার পরের মাসেই নিরাপত্তারক্ষীদের হাতে বেশ কয়েকজন উগ্রপন্থী গ্রেফতার হয় যাদের বিরুদ্ধে অভিযোগ ছিল রাজ্যে আটটি আলাদা ড্রোনের মাধ্যমে ড্রাগ এবং অস্ত্র ফেলার।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)