Omicron death, ব্রিটেনে ওমিক্রনে মারা গেলেন ১ জন

Omicron death

জাস্ট দুনিয়া ডেস্ক: Omicron death, ব্রিটেনে ওমিক্রনে মারা গেলেন ১ জন। করোনার নয়া ভ্যারিয়েন্ট ওমিক্রনে প্রথম মৃত্যু হল ব্রিটেনে। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, ‘‘দেশেএক জনের মৃত্যু হয়েছে, যিনি ওমিক্রনে আক্রান্ত ছিলেন।’’ একই সঙ্গে তিনি সংবাদ সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, দ্রুত মিউটেশনের ফলে ঢেউয়ের মতো আছড়ে পড়তে পারে ওমিক্রনের তরঙ্গ। এ জন্য সচেতন থাকা জরুরি। তবে, ওমিক্রনে মৃত ওই ব্যক্তি সম্পর্কে এর চেয়ে বেশি তথ্য দেননি বরিস। তাঁর বিদেশে যাওয়ার কোনও অতীত ছিল কি না, তা-ও জানা যায়নি।

২৭ নভেম্বর সে দেশে প্রথম ওমিক্রন আক্রান্ত চিহ্নিত হওয়ার পর নানা বিধি নিষেধ জারি করা হয়। রবিবার প্রধানমন্ত্রী দেশবাসীকে বুস্টার টিকা নেওয়ার পরামর্শ দেন। স্বাস্থ্য সচিব, সাজিদ জাভেদ বলেন, ‘‘করোনার ওমিক্রন রূপ দেশে দ্রুত ছাডি়য়ে পড়ছে। আক্রান্তের ৪০ শতাংশ ওমিক্রনে সংক্রমিত।’’

ব্রিটেনের নাগরিকদের সম্ভব হলে এখন বাড়ি থেকে কাজ করা উচিত বলে মনে করছেন প্রধানমন্ত্রী বরিস জনসন। এর প্রেক্ষিতে ব্রিটেন ও স্কটল্যান্ডে সব প্রাপ্তবয়স্কদের করোনার বুস্টার ডোজ দেওয়ার লক্ষ্য ঠিক করা হয়েছে। এ মাসের শেষ দিকে প্রাপ্তবয়স্কদের সবাইকে বুস্টার ডোজের আওতায় আনার কথা বলছেন তাঁরা। কিন্তু ব্রিটেনে করোনার টিকা পেতে নিবন্ধন করতে গিয়ে অনেকে বিড়ম্বনার শিকার হচ্ছেন বলে অভিযোগ উঠেছে। ব্রিটেনের ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস) বলছে, করোনার টিকার ব্যাপক চাহিদার কারণে এমনটি হচ্ছে।

Omicron death

ব্রিটেনে গত রবিবার আরও ৪৮ হাজার ৮৫৪ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। গতকাল সে দেশে করোনায় আক্রান্ত হয়ে ৫২ জনের মৃত্যু হয়েছে। ব্রিটেনে এখনও পর্যন্ত করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে ১ কোটি ৮১ লাখ ৯ হাজার ৫১৫ জন। আর মৃত্যু হয়েছে ১ লাখ ৪৬ হাজার ৪৩৯ জনের।


প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)