Buddhist Temple: পাকিস্তানে আবিষ্কার প্রাচীন বৌদ্ধ মন্দির

Buddhist Temple

জাস্ট দুনিয়া ডেস্ক: পাকিস্তানে খননকাজ চালানোর সময় খোঁজ মিলল প্রাচীন Buddhist Temple-এর। মনে করা হচ্ছে এই মন্দির ২৩০০ বছরের পুরনো। সেখান থেকে আবিষ্কার হয়েছে আরও অনেক প্রাচীনবস্তু। জানা গিয়েছে পাকিস্তান ও ইতালির প্রত্নতাত্ত্বিক দলের যৌথ উদ্যোগে খনন কার্য চালানো হচ্ছিল উত্তর-পশ্চিম পাকিস্তানের খাইবার-পাখতুনখাওয়া প্রদেশে। সেখানকারই সোয়াট জেলার বারিকোট তহলিসের বাজিরা শহরে উদ্ধার হয় এই স্থাপত্য। এবং এই মন্দিরটিকে দেখে তক্ষশীলার থেকেও পুরনো বলে মনে করছেন প্রত্নতত্ত্ববিদরা। তাই যদি হয় তাহলে এটিই পাকিস্তানে আবিষ্কৃত সব থেকে পুরনো বৌদ্ধ স্থাপত্য।

সেখানে খননকার্য চালিয়ে মন্দিরের পাশাপাশি তার আশপাশে আবিষ্কার হয়েছে অনেক প্রত্নতাত্ত্বিক নিদর্শন। তার সংখ্যা ২৭০০-র বেশি। তার মধ্যে রয়েছে মুদ্রা, আংটি, পাত্র সঙ্গে রয়েছে বেশ কিছু লেখা। যা মিলিন্দের আমলের খরোষ্ঠী লিপিতে লেখা। এই সব কিছু মন্দিরের সঙ্গে ওতপ্রোতভাবে জরিত জিনিস। সেই সময়ের সব মন্দির থেকেই মুদ্রা, অলঙ্কার, পুঁথির মতো জিনিস পাওয়া গিয়ে থাকে।

এই খননকারী দলের পক্ষ থেকে ইতালির ডঃ লুকা মাইয়া অলিভেরি জানিয়েছেন, সোয়াটে যে তক্ষশীলার থেকেও প্রাচীন প্রত্নতাত্ত্বিক স্থাপত্য রয়েছে তার সব থেকে প্রমাণ এই বৌদ্ধ মন্দিরের আবিষ্কার। তাঁর ধারণা, এর আশপাশে আরও এরকম অনেক ধ্বংসস্তুপ রয়েছে, যা পাকিস্তানের ইতিহাসকে অন্য মাত্রায় নিয়ে যাবে। সেই লক্ষ্যেই এগোচ্ছেন তাঁরা। সোয়াটের বাজিরা শহর যে তক্ষশীলার থেকেও পুরনো তা আগেই বিশেষজ্ঞরা জানিয়েছেন। পাকিস্তানের এই খাইবার পাখতুখাওয়ার প্রত্নতত্ত্ব বিভাগের শিক্ষার্থীরাই দীর্ঘদিন ধরে দেশের ইতিহাসকে খুঁজে বের করার দায়িত্ব পালন করছে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)