সিলসিলা আলিখিল অপহৃত হননি, আফগান রাষ্ট্রদূতের মেয়ে প্রসঙ্গে পাক-দাবি

সিলসিলা আলিখিলসিলসিলা আলিখিল

জাস্ট দুনিয়া ডেস্ক: সিলসিলা আলিখিল অপহৃত হননি, আফগান রাষ্ট্রদূতের মেয়ে প্রসঙ্গে মঙ্গলবার এমন দাবিই করল পাকিস্তান। আফগানিস্তানের রাষ্ট্রদূতের মেয়ে সিলসিলা আলিখিল অপহৃত হয়েছেন বলে যে অভিযোগ উঠেছে, তদন্তে এর স্বপক্ষে কোনও প্রমাণ মেলেনি বলে মঙ্গলবার দাবি করেছেন পাকিস্তানের অভ্যন্তরীণ বিষয়ক মন্ত্রী। ইতিমধ্যে যদিও পাকিস্তান-আফগানিস্তান সম্পর্ক এই বিষয় নিয়ে তলানিতে এসে পৌঁছেছে।

আফগানিস্তানের বিদেশ মন্ত্রক গত শনিবার অভিযোগ করে, পাকিস্তানে নিযুক্ত আফগান রাষ্ট্রদূতের মেয়ে সিলসিলা আলিখিল ইসলামাবাদে ট্যাক্সি চড়ে যাচ্ছিলেন। সেই সময় তাঁকে বেশ কয়েক ঘণ্টার জন্য অপহরণ করা হয়। যত ক্ষণ অপহৃত ছিলেন, তত ক্ষণ তাঁর উপর অসম্ভব রকমের মানসিক ও শারীরিক অত্যাচার করে কয়েক জন অজ্ঞাতপরিচয়কারী। পাকিস্তানের তরফে ওই দিন জানানো হয়েছিল, সিলসিলাকে নিগ্রহ করা হয়েছে। পাশপাশি পাকিস্তানে নিযুক্ত আফগান রাষ্ট্রদূত নাজিবুল্লা আলিখিল এবং তাঁর পরিবারের নিরাপত্তাও জোরদার করার কথা জানানো হয়।

কিন্তু মঙ্গলবার সেই কাহিনিকে অসত্য বলে সন্দেহ প্রকাশ করল পাকিস্তান সরকার। পাকিস্তানে অভ্যন্তরীণ বিষয়ক মন্ত্রী শেখ রশিদ এ দিন বলেন, ‘‘অপহরণের কোনও ঘটনাই ঘটেনি। তদন্তকারীরা ৭০০ ঘণ্টার সিসিটিভি ফুটেজ দেখেছেন। প্রায় ২০০ ট্যাক্সিতে অনুসন্ধান চালিয়েছেন। পাকিস্তানের বদনাম করতেই এই মিথ্যে এবং সাজানো ঘটনার অবতারণা করা হয়েছে। এই তদন্ত থেকে আমরা সরে আসছি না। সিলসিলার বক্তব্য এবং তদন্তকারীদের অনুসন্ধানপ্রাপ্ত ফলের মধ্যে বিস্তর ফারাক। আমরা সিলসিলাকে তদন্তে সহযোগিতা করার জন্য অনুরোধ করছি।’’

ইতিমধ্যে যদিও কাবুল দেশে ডেকে পাঠিয়েছে পাকিস্তানে নিযুক্ত আফগান রাষ্ট্রদূত নাজিবুল্লা আলিখিলকে। নিরাপত্তার কারণ দেখিয়েই তাঁকে দেশে ডেকে পাঠানো হয়েছে। এই ঘটনাকে পাকিস্তান মোটেও ভাল চোখে দেখেনি। তাদের মতে, ইসলামাবাদে প্রায় ১০ লাখ মানুষ বাস করেন। তেমন জনঘনবসতিপূর্ণও নয়। এখানে সকলেই নিরাপদ। আফগানিস্তান যদিও অভিযোগ তুলেছে, পাকিস্তান তালিবানদের মদত দেয়। গত সপ্তাহেই আফগান ভাইস প্রেসিডেন্ট আমরুল্লা সালেহ তালিবানিদের সাহায্যের অভিযোগ তুলেছেন। ইসালামাবাদ পাল্টা আফিগানিস্তানকে সন্ত্রাসবাদীদের বিষয়ে ‘অন্ধ’ বলে অভিযোগ তুলেছে। পাক সরকার আফগানিস্তানের বক্তব্যকে উড়িয়ে দিয়ে বিবৃতি প্রকাশ করে জানিয়েছে, দেশের সীমার মধ্যে পাক সেনা এবং সাধারণ মানুষের নিরাপত্তার কারণে নানা ব্যবস্থা নেওয়া হয়েছে।


প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)