কোভিশিল্ডের ছাড়পত্র চেয়ে কোনও আবেদনই জমা পড়েনি, জানাল ইউরোপীয় ইউনিয়ন

কোভিশিল্ডের ছাড়পত্র

জাস্ট দুনিয়া ডেস্ক: কোভিশিল্ডের ছাড়পত্র চেয়ে কোনও আবেদনই জমা পড়েনি তাদের কাছে। মঙ্গলবার এমনটাই জানিয়ে দিল ইউরোপীয় ইউনিয়ন। এর আগে ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিন টিকা নিয়ে বিদেশযাত্রায় সমস্যা হচ্ছিল বলে অভিযোগ ওঠে। সোমবার জানা যায়, কোভিশিল্ড টিকা নিয়েছেন যাঁরা, ইউরোপীয় ইউনিয়নের অন্তর্ভূক্ত দেশগুলিতে যাওয়ার ক্ষেত্রে তাঁদের ছাড়পত্র মিলছে না। কারণ, ওই দেশগুলিতে যাওয়ার ক্ষেত্রে করোনার টিকা নেওয়া বাধ্যতামূলক করা হয়েছে। সে ক্ষেত্রে মাত্র চারটি টিকাকে বৈধ বলে জানানো হয়। তার মধ্যে কোভিশিল্ড ছিল না। এর পরেই বিতর্কের ঝড় বয়ে যায়। ভারতীয় একটা বড় অংশ ওই টিকা নিয়েছেন। জানা যায়, ইউরোপীয় মেডিসিন এজেন্সি ভারতে তৈরি কোভিশিল্ডকে মান্যতা দিলে তবেই ওই দেশগুলোতে যেতে পারবেন ভারতের টিকাপ্রাপ্তরা। কিন্তু সেই টিকার ছাড়পত্র পেতে ভারতের তরফ থেকে এখনও কোনও আবেদন করা হয়নি, জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন।

ইউরোপীয় মেডিসিন এজেন্সির তরফে জানানো হয়েছে, নিজে থেকে কোনও একটি টিকা পরীক্ষা করে ছাড়পত্র দেয় না তারা। এ জন্য আবেদন করতে হয়। আবেদন করার পর পুরো বিষয়টি নিয়ম মেনে পরীক্ষা করে দেখা হবে। কিন্তু কোভিশিল্ডের ছাড়পত্র চেয়ে কোনও আবেদনই জমা পড়েনি বলে জানিয়েছে ওই এজেন্সি। সোমবারই এ নিয়ে টুইট করেছিলেন সেরাম ইনস্টিটিউটের প্রধান আদর পুনাওয়ালা। তিনি কূটনৈতিক স্তরে বিষয়টি উত্থাপন করার কথা বলেছিলেন। মঙ্গলবার তিনি ভারতীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্করকে একটি চিঠিও লেখেন। সেখানে পুনাওয়ালা লেখেন, ‘ভারতের জনসংখ্যা বিপুল। কোভিশিল্ডকে যদি ইইউ ভ্যাকসিন পাসপোর্টের তালিকাভূক্ত না করা হয়, তা হলে অনেকেই সে দেশে যেতে পারবেন না। পড়াশোনা, ব্যবসার মতো অনেক কাজ আটকে যাবে। যা অর্থনীতির পক্ষে ক্ষতিকর।’

ইউরোপের বেশির ভাগ দেশ ‘টিকা পাসপোর্ট’ চালু করেছে। সেই পাসপোর্ট থাকলে ইউরোপের এক অংশ থেকে অন্য অংশে নিশ্চিন্তে যাওয়া যাবে। কিন্তু সেই তালিকায় নেই কোভিশিল্ড। আগামী ১ জুলাই থেকে এই মর্মে ‘গ্রিন পাস’ দেওয়া হবে ইউরোপের দেশগুলিতে।

এর আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র ছাড়পত্র না পাওয়ায় কোভ্যাক্সিন প্রতিষেধক নিয়ে বিপাকে পড়েছিলেন বিদেশে পড়াশোনা বা চাকরি করতে যেতে চাওয়া বহু ভারতীয়। যাঁরা স্বদেশি প্রতিষেধক কোভ্যাক্সিনের দু’টি ডোজ নিয়ে বিদেশে চলে গিয়েছেন বা যাওয়ার জন্য ভিসার আবেদন করেছেন তাদের এখন হু স্বীকৃত প্রতিষেধক নেওয়ার জন্য ফের নির্দেশ জারি করেছে সৌদি আরব, ব্রিটেন, আমেরিকার মতো দেশ।


প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)