বন্যায় বিধ্বস্ত নিউ ইয়র্ক, ঘোষণা করা হয়েছে জরুরি অবস্থা

বন্যায় বিধ্বস্ত নিউ ইয়র্কগোলাপি টি-শার্টে নিউ ইয়র্ক সাবওয়েতে এই মহিলার ছবি ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়

জাস্ট দুনিয়া ডেস্ক: বন্যায় বিধ্বস্ত নিউ ইয়র্ক, বৃহস্পতিবার হরপা বানে পরিস্থিতি আরও জটিল হয়েছে। বেশ কয়েকদিন ধরে প্রবল বৃষ্টি তো চলছিলই সঙ্গে ঝড় ইদা, যার ভয়ঙ্কর প্রভাব পড়েছে গোটা নিউ ইয়র্কের উপর। নিউ ইয়র্কের পাশাপাশি আমেরিকার উত্তর-পূর্বের বিস্তির্ণ এলাকা এখন বন্যার কবলে। যার ফলে বাতিল হয়েছে বিমান চলাচল। জারি করা হয়েছে স্টেট অব ইমার্জেন্সি। ঝড় ইদা পুরো সপ্তাহ ধরহে হামলা চালিয়েছে দক্ষিণের রাজ্য লুসিয়ানাতে। যার ফলে সেখানেও প্রবল বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। আর তারই ধ্বংসাত্মক প্রভাব পড়েছে উত্তরেও।

নিউ ইয়র্কের গভর্নর  ক্যাথে হোচুল স্টেট অফ ইমার্জেন্সির কথা ঘোষণা করেছেন। কারণ ঝড় ও বন্যার ফলে দেশের ফিনান্সিয়াল ও কালচারাল ক্যাপিটাল বলে খ্যাত নিউ ইয়র্ক ভীষনভাবে ক্ষতিগ্রস্থ। নিউ ইয়র্কের ৫টি বরোর মধ্যে এই বন্যায় সব থেকে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে ব্রুকলিন ও কুইন্স। মেয়র বিল দে ব্লাসিও টুইটে লেখেন, ‘‘নিউ ইয়র্ক গভর্নর  ক্যাথে হোচুল  স্টেট অফ ইমার্জেন্সি ঘোষণা করেছেন কারণ ঝড়-বৃষ্টির ফলে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে দেশের ফিনান্সিয়াল ও কালচারাল ক্যাপিটালে। আমাদের রাস্তার অবস্থার খুব খারাপ এবং বন্যা পরিস্থিতি ভয়ঙ্কর।’’

তিনি আরও জানান, ‘‘আমরা ঐতিহাসিক আবহাওয়ার মধ্যে দিয়ে যাচ্ছি।  এম‌নকি আজ রাতেও রেকর্ড ভাঙা বৃষ্টি হয়েছে শহরে।’’ নিউ ইয়র্ক, লাগুয়ার্দিয়া ও জেএফকে বিমান বন্দর থেকে ১০০-র উপর বিমান বাতিল করা হয়েছে। বন্ধ রাখা হয়েছে গুরুত্বপূর্ণ রাস্তা। তার মধ্যে রয়েছে ম্যানহাটন, দ্য ব্রং ও কুইন্স। রাস্তা দেখে মনে হচ্ছে নদী। শহরের সাবওয়ে স্টেশনেও জল জমেছে যার ফলে ট্রেন চলাচল ব্যহত হওয়ায় আপাতত তা বন্ধই রাখা হয়েছে। যে ছবি সোশ্যাল মিডয়ায় উঠে আসছে তা দেখা যাচ্ছে জলে ভাসছে অজস্র গাড়ি। প্রশাসনের তরফে বাসিন্দাদের অনুরোধ করা হয়েছে যেন গাড়ি নিয়ে কেউ রাস্তায় না বের হয়।

নিউ ইয়র্ক আবহাওয়া দফতরের তরফে বলা হয়েছে, ‘‘আপনি জানেন না কোথায় জলের গভীরতা কত, যা ভয়ঙ্কর। ফিরে যান, ডুবে যাবেন না।’’ এর আগে হরপা বানের পূর্বাভাসের সঙ্গে বাসিন্দাদের উঁচু জায়গায় আশ্রয় নিতে বলা হয়েছিল। পাশাপাশি নিউ জার্সিতেও জরুরী অবস্থা ঘোষণা করা হয়েছে। সেখানে কম করে এক জনের মৃত্যুর খবর রয়েছে। সব মিলে ইদায় এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ১৪ জনের। ইদার প্রভাবে অ্যানাপোলিসে গাছ উপড়ে পড়ে গিয়েছে বিভিন্ন জায়গায়, বিদ্যুত সংযোগ পুরোপুরি বিচ্ছিন্ন। আবহাওয়া দফতর জানিয়েছে, টর্নেডো পরিস্থিতি দীর্ঘায়িত হবে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)