চিনে ফের করোনা হানা, এ বার ডেল্টা ভ্যারিয়েন্ট মিলল নানজিং শহরে

চিনে ফের করোনা হানাচিনে ফের করোনা হানা

জাস্ট দুনিয়া ডেস্ক: চিনে ফের করোনা হানা দিয়েছে। নতুন করে। এ বার ডেল্টা ভ্যারিয়েন্ট মিলল চিনের জিয়াংসু প্রদেশের রাজধানী নানজিং শহরে। প্রচুর বিধিনিষেধ মেনেও রোখা গেল না, চিনে ফের ছড়িয়ে পড়ছে করোনা সংক্রমণ। উত্তর চিনের জিয়াংসু প্রদেশের রাজধানী নানজিং শহরে নতুন করে ছড়িয়ে পড়ছে করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট।  বৃহস্পতিবার ৪৯ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। বুধবারই এই সংখ্যা ছিল ৮৬।

চিনের জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে, স্থানীয় ভাবে বিভিন্ন প্রদেশে এ দিন ২৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন। গতকাল আক্রান্ত হন ৫৫ জন। স্থানীয় ভাবে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে সবচেয়ে বেশি সংক্রমণ জিয়াংসু প্রদেশে। সিচুয়ান প্রদেশে আক্রান্ত হয়েছেন ৩ জন। রাজধানী বেজিংয়ে আক্রান্ত হয়েছেন ১ জন। চিনে ফের করোনা হানা দেওয়ায় ১৪ জনের শরীরে নতুন করে কোভিডের উপসর্গ পাওয়া গিয়েছে।

চিনা সংবাদ সংস্থা সিনহুয়ার দাবি, নানজিং শহরে বিমানবন্দরের এক কর্মী যথেষ্ট সুরক্ষিত না হয়েই আন্তর্জাতিক একটি বিমান পরিষ্কার করছিলেন। সেখান থেকেই তিনি সংক্রমিত হন বলে প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে। গত মঙ্গলবার থেকে নানজিং লুকোউ আন্তর্জাতিক বিমানবন্দর সাময়িক ভাবে বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন কর্তৃপক্ষ। এর পরেই নানজিং শহরে লকডাউন ঘোষণা করা হয়। ওই শহরে প্রায় ৯২ লাখ মানুষ বাস করে।

২০১৯-এর শেষের দিকে চিনেরই উহান শহরে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। তার পর সেই ভাইরাস সারা বিশ্বে ছড়িয়ে পড়ে। করোনা সংক্রমণ ঠেকাতে প্রথম থেকেই কঠোর ব্যবস্থা নেয় চিন। সে দেশে এখনও পর্যন্ত মোট ৯২ হাজার ৮১১ জন করোনা আক্রান্ত হয়েছেন। করোনায় আক্রান্ত হয়ে মারা গিয়েছেন ৪ হাজার ৬৩৬ জন। গত শীতে করোনায় প্রচুর মানুষ সংক্রমিত হয়েছেন চিনে। মাস ছয়েক পরে ফের সেই সংক্রমণের মাত্রা বাড়ল।

চিনা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, নানজিংয়ের যে বিমানবন্দর-কর্মীরা করোনা আক্রান্ত হয়েছেন, তাঁদের সকলেই দু’টি করে করোনা টিকার ডোজ নিয়েছেন। নতুন করে ৯০ লক্ষ মানুষের করোনা পরীক্ষা করা হবে বলে জানা গিয়েছে। নিয়ন্ত্রণ করা হয়েছে বিমান পরিষেবাও। বেজিংয়ে এত সতর্কতা সত্ত্বেও সংক্রমণ ছড়িয়ে পড়ায় আতঙ্ক ছড়িয়ে সাধারণ মানুষের মধ্যে। এ বছর এর আগে পর্যন্ত একটাও সংক্রমণের ঘটনা ঘটেনি বেজিংয়ে।


প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)