মোল্লা বরাদরকে ঘুষি, কাবুলের প্রেসিডেন্ট হাউসে গুলি চলেছিল!

মোল্লা বরাদরকে ঘুষিমোল্লা বরাদর

জাস্ট দুনিয়া ডেস্ক: মোল্লা বরাদরকে ঘুষি মেরেছে হক্কানি গোষ্ঠীর লোকজন। সম্প্রতি আমেরিকার সংবাদমাধ্যম ব্লুমবার্গে এমন প্রতিবেদন প্রকাশিত হয়েছে। ওই প্রতিবেদনে বলা হয়েছে, সেপ্টেম্বরের শুরুর দিকে ওই ঘটনা ঘটেছে কাবুলের প্রেসিডেন্ট হাউসে। ওই ঘটনায় গোলাগুলিও চলে। তাতে হতাহত হন অনেকেই। রটে যায় বরাদর মারা গিয়েছেন। কিন্তু পরে জানা যায়, আহত হয়েছেন বরাদর। তিনি বেঁচে আছেন।

ওই প্রতিবেদন অনুযায়ী, সে দিন কাবুলের প্রেসিডেন্ট হাউসে সরকার গঠন নিয়ে গুরুত্বপূর্ণ বৈঠক বসেছিল। সেখানে তালিবানের সহ-প্রতিষ্ঠাতা মোল্লা আব্দুল গনি বরাদর-সহ অন্য প্রভাবশালী নেতারা ছিলেন। মন্ত্রিসভা নিয়ে আলোচনা চলছিল। সেখানে সদ্যগঠিত সরকারের উপপ্রধানমন্ত্রী হওয়া বরাদরের দিকে নিজের চেয়ার ছেড়ে তেড়ে যান মন্ত্রী খলিলুর রহমান হক্কানি। তার পর ঘুষি চালিয়ে দেন মোল্লা বরাদরকে তাক করে। কিন্তু বরাদরকে মারধরের ঘটনায় চমকে ওঠেন তাঁর নিরাপত্তারক্ষীরা। হক্কানিদের দিকে বন্দুক তাক করেন। চলে গুলিও।

পাল্টা হক্কানির নিরাপত্তারক্ষীরাও গুলি চালাতে শুরু করেন। মন্ত্রিসভায় কারা থাকবেন, তা ঠিক করার বৈঠকে এমন গোলাগুলি চলায় হতচকিত সকলে। এর মধ্যেই প্রেসিডেন্ট হাউস ছেড়ে বেরিয়ে যান মোল্লা বরাদর। তিনি চলে যান কন্দহরে। ঘটনাস্থলেই মৃত্যু হয় কয়েক জন নিরাপত্তারক্ষীর। নেতা স্থানীয় কারও মৃত্যু হয়েছে কি না তা যদিও স্পষ্ট নয় বলেই জানিয়েছে ওই রিপোর্ট।

‘‘আমি অক্ষত এবং ভাল আছি। আমাদের মধ্যে বিতর্ক নিয়ে যে খবর বেরিয়েছে তা পুরোপুরি সত্য নয়।’’
মোল্লা বরাদর

প্রেসিডেন্ট হাউসে এমন গুলি চলার ঘটনা জানাজানি হতেই নানা ধরনের গুজব ছড়াতে শুরু করে। রটে যায় বরাদরের মৃত্যু হয়েছে। কিন্তু পরে জানা যায়, আহত হলেও প্রাণে বেঁচে আছেন মোল্লা বরাদর। আমেরিকার সংবাদমাধ্যম ব্লুমবার্গের ওই প্রতিবেদনে দাবি করা হয়েছে, সেপ্টেম্বরের শুরুর দিকে এই ঘটনা ঘটেছিল।

মোল্লা বরাদরকে ঘুষি মারার এই ঘটনার পর প্রেসিডেন্ট হাউস থেকে বেরিয়ে তিনি সোজা চলে যান কন্দহর। সেখানেই থাকেন তালিবানের প্রধান নেতা হাইবাতুল্লা আখুন্দজাদা। তাৎপর্যপূর্ণ ভাবে, এই ঘটনার পরে অন্তর্বর্তী সরকারের উপপ্রধানমন্ত্রী হিসেবে মোল্লা মহম্মদ হাসানকে আনা হয়। অন্য দিকে, সরকারি টেলিভিশনে বিবৃতি দিতে দেখা যায় মোল্লা বরাদরকে। তিনি বলেন, ‘‘আমি অক্ষত এবং ভাল আছি। আমাদের মধ্যে বিতর্ক নিয়ে যে খবর বেরিয়েছে তা পুরোপুরি সত্য নয়।’’

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)