মঙ্গলে যেতে চান, তাহলে জেনে নিন কীভাবে আবেদন জানাবেন নাসার কাছে

মঙ্গলে যেতে চান

জাস্ট দুনিয়া ডেস্ক: মঙ্গলে যেতে চান, তাহলে আবেদন জানাতে হবে নাসার কাছে। আর মঙ্গলগ্রহে যেতে হলে আপনাকে মহাকাশবিজ্ঞানীও হতে হবে না। এমন সুযোগ কিন্তু সহজে পাওয়া যায় না। কিন্তু নাসা এমনই সুযোগ নিয়ে আসছে সাধারণ মানুষের জন্য। তবে হ্যাঁ, কিছু শর্ত তো নাসার থাকবেই। সেগুলো থাকলেই আপনার মঙ্গল যাওয়ার রাস্তা তৈরি হবে। মহাকাশযাত্রা এখন আর অবাক করার মতো কিছু নয়। বিভিন্ন সংস্থার মহাকাশযাত্রার খবর আমরা প্রতিনিয়ত দেখতে চাই। তাই আপনিও যেতে পারেন মঙ্গলে। যেবাবে আপনি চাঁদে জমি কিনতে পারে সেভাবেই।

নাসার এই প্রজেক্টের নাম ‘মার্স ডিউন আলফা’। ইতিমধ্যেই পৃথিবীর বুকে তৈরি করা শুরু হয়ে গিয়েছে মঙ্গল। এমনটাই করছে নাসা যাতে ভবিষ্যতে আপনি মঙ্গলে গেলে সেখানকার পরিবেশেনর সঙ্গে মানিয়ে নিতে অসুবিধে না হয়। নাসার অধিনেই হিউস্টনের জনসন স্পেস সেন্টারে থ্রি ডি পেন্টিংয়ের মাধম্যে তৈরি করা হচ্ছে কৃত্রিম মঙ্গল। সেখানে থেকেই আসল মঙ্গলের জন্য প্রস্তুতি নেওয়া হবে।

নাসা জানিয়েছে ১৭০০ বর্গফুটের একটি জায়গায় তৈরি হবে মঙ্গলের এই পরিবেশ। সেখানেই রাখা হবে আবেদনকারীদের। সেখানে থেকে তাঁরা প্রস্তুতি নেবেন মঙ্গলে থাকতে গেলে কীভাবে বাঁচতে হবে তার।  এবং মঙ্গলের সেই পরিবেশ বা পরিস্থিতিতে আদৌ সেই মানুষটি কতদিন থাকতে পারবেন তাও প্রমান হয়ে যাবে এখানে। পৃথিবীর থেকে একদমই ভিন্ন পরিবেশ মঙ্গলে। প্রিয়জনদের থেকে দূরে। যোগাযোগের কোনও রাস্তা নেই। এ ছাড়া সেখানকার আবহাওয়া। সব একদম আলাদা। এই সবের সঙ্গে মানিয়ে আদৌ একটা মানুষ থাকতে পারবেন কিনা সেই পরীক্ষাই এখানে নেওয়া হবে। সঙ্গে হবে মানসিক জোরের পরীক্ষাও।

এই মঙ্গলে থাকার জন্য যাঁরা আবেদন করবেন তাঁদের মানতে হবে কিছু শর্ত। কী সেই শর্ত? ধূমপান করা চলবে না। আমেরিকার স্থায়ী বাসিন্দা হতে হবে। বয়স হতে ৩০ থেকে ৫৫ বছরের মধ্যে। ইংরেজি বলতে পারতে হবে ভাল মতো। বিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে, সেগুলি হল অঙ্ক, কম্পিউটার সাইন্স, বায়োলজিক্যলা সাইন্স ও ইঞ্জিনিয়ারিং। এ ছাড়া যাঁরা আবেদন করতে পারবেন তাঁরা হলেন সেনাবাহিনীকে কর্মরত এবং মহাকাশ গবেষণায় ৪ বছরের অভিজ্ঞতা সম্পন্ন কেউ স্নাতক ডিগ্রি থাকলেই আবেদন করতে পারবেন।  আগামী বছরের সেপ্টেম্বরেই এই প্রকল্প কার্যকর হবে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)