মেহুল চোকসি গ্রেফতার, অ্যান্টিগা থেকে কিউবার দিকে যাচ্ছিলেন

মেহুল চোকসি

জাস্ট দুনিয়া ডেস্ক: মেহুল চোকসি শেষ পর্যন্ত ধরা পড়ে গেলেন। নৌকায় চেপে পাড়ি দিয়েছিলেন কিউবার উদ্দেশে। কিন‌্তু শেষরক্ষা হল না। মাঝ পথেই গ্রেফতার হতে হল তাঁকে। ভারত থেকে পালিয়ে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের অ্যান্টিগায় গা ঢাকা দিয়েছিলেন ভারতীয় এই হিরে ব্যবসায়ী। পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক কেলেঙ্কারির মূল মাথা তিননি। সেই ব্যাঙ্কের ১৩ হাজার ৫০০ কোটি টাকার কেলেঙ্কারিতে তাঁর বিরুদ্ধে ৭ হাজার কোটি টাকা আত্মসাতের অভিযোগ রয়েছে।

এর পরই তাঁর বিরুদ্ধে মামলা করা হয়। গ্রেফতারের হাত থেকে বাঁচতে দেশ ছেড়েই পালিয়ে যান তিনি। গা ঢাকা দেন ভিন দেশে। কখনও অ্যান্টিগা তো কখনও বারমুডায় লুকিয়ে ছিলেন তিনি। ২০১৮ থেকে এই লুকোচুরিই চলছে। সম্প্রতি মেহুল চোকসিকে দেশে ফেরাতে উদ্যোগ নেয় ভারত সরকার। সে দেশের সঙ্গে ভারতের এমন কোনও আইন নেই যে আইনি মতে, কোনও অভিযুক্তকে ফেরানো যেতে পারে। সেই সুযোগকেই কাজে লাগায় এই ধরণের অভিযুক্তরা।

ভারত ও ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের মধ্যে আইনি যে ব্যবস্থা রয়েছে তা নতুন করে করার উদ্যোগ নেয় ভারত। লক্ষ্য মেহুল চোকসিকে ফেরানো। যদিও তিনি সেই দেশের নাগরিকত্ব নিয়ে ফেলেছেন। এবং সেই দেশের পাসপোর্ট ব্যবহার করে কম কমে ১২৬টি দেশে যাওয়া যায়। তবে ভারতের উদ্যোগে সাড়া দিয়ে মেহুল চোকসির তথ্য চেয়ে পাঠানো হয়। সেই তথ্যের উপর ভিত্তি করেই অ্যান্টিগা প্রশাসন মেহুল চোকসির নাগরিকত্ব খারিজের পথে হাঁটতে পারে বলে খবর।

গত ২৩ মে মেহুল চোকসি ডিনার করতে বেরিয়েছিলেন। তার পর থেকেই নিখোঁজ হয়ে যান। তাঁর গাড়িটি উদ্ধার হয় রাস্তা থেকে। তখন থেকেই মনে করা হচ্ছিল পালানোর চেষ্টা করছেন তিনি। সে দেশের প্রধানমন্ত্রী গ্যাস্টন‌ ব্রাউন সন্দেহ প্রকাশ করেন, যদি তিনি পালানোর চেষ্টা করেন তাহলে সেটা নদী পথেই হবে। কারণ বিমান পথে পালাতে গেলে সঙ্গে সঙ্গে ধরা পড়ে যাবেন। তবে তিনি এও জানান, পালিয়ে গেলেও তাঁর নাগরিকত্ব কেড়ে নেওয়ার মামলা সে দেশ চালাবে।

প্রধানমন্ত্রীর আশঙ্কাকে সত্যি করেই তিনি নৌকো করেই অ্যান্টিগা থেকে কিউবার উদ্দেশে রওনা দিয়েছিলেন। তিনদিন পর তাঁকে ডমিনিকা থেকে ধরে ফেলে অ্যান্টিগার ক্রিমিনাল ইনভেস্টিগেশন বিভাগ। এর পর তাঁকে নিয়ে কী ব্যবস্থা নেবে দু’দেশের সরকার তা এখনও পরিষ্কার নয়। তবে তাঁর নাগরিকত্ব কেড়ে নিয়ে তাঁকে ফিরিয়ে দেওয়া হতে পারে ভারতের হাতে। সেই আতঙ্কেই নতুন দেশের সন্ধানে ছিলেন মেহুল চোকসি। এখন ডমিনিকা থেকেই ভারতে ফেরৎ পাঠানো হতে পারে তাঁকে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)