লন্ডনে কৃষক আন্দোলনের প্রভাব, রাস্তায় নেমে গ্রেফতার প্রচুর

লন্ডনে কৃষক আন্দোলনের প্রভাবলন্ডনের রাস্তায় শিখদের প্রতিবাদ। ছবি—টুইটার

জাস্ট দুনিয়া ডেস্ক: লন্ডনে কৃষক আন্দোলনের প্রভাব , যার ফলে রাস্তায় নেমে গ্রেফতার হলেন প্রচুর মানুষ।  গত কয়েক সপ্তাহ ধরে কৃষক আন্দোলনে উত্তপ্ত দেশের রাজধানী। যার প্রভাব পড়েছে গোটা দেশে। ভারত সরকারের এগ্রিকালচার আইন নিয়ে বিরোধিতার পথে নেমেছেন কৃষকরা। আর এবার তার প্রভাব পড়ল বিদেশের মাটিতেও। রবিবার লন্ডনের রাস্তায় ভারতের কৃষকদের সমর্থনে নামল প্রচুর মানুষ।

লন্ডনের রাস্তায় প্রতিবাদী মানুষরা মিছিল করে ভারতীয় দূতাবাসের সামনে মিলিত হয়।  এক একটি দলকে দেখা যায় ট্রাফালগার স্কয়্যারের দিকেও যেতে। তাঁদের হাতে কৃষকদের সমর্থনে লেখা প্ল্যাকার্ডও ছিল। সেখানে ইংলিশে লেখা ছিল, ‘‘উই স্ট্যান্ড উইথ ফার্মার্স অব পঞ্জাব’’।

এই মিছিল আটকাতে ব্রিটিশ পুলিশও ছিল তৎপর। বিশেষ করে ইউরোপের করোনা পরিস্থিতি রীতিমতো খারাপ তার মধ্যে প্রচুর মানুষের সমাগমের কোনওভাবেই অনুমতি দেওয়া হবে না। এই পরিস্থিতিতে রীতিমতো উত্তপ্ত পরিস্থিতি সৃষ্টি হয় লন্ডনের রাস্তায়। তাঁরা বার বার বোঝানোর চেষ্টা করেন ৩০ জনের বেশি মানুষ এক সঙ্গে থাকলে করোনা ছড়িয়ে পড়ার সম্ভাবনা থাকবে। এবং তাহলে গ্রেফতার করার পাশাপাশি জরিমানাও করা হবে।

এই মিছিয়ে যোগ দিয়েছিলেন ব্রিটিশ শিখরা। তাঁদের কারও প্ল্যাকার্ডে লেখা ছিল ‘‘জাস্টিস ফর ফার্মার্স’’। বেশ কিছু গাড়ি দিয়ে রাস্তা আটকানো হয়েছিল। বেশিরভাগ লোকের মুখেই ছিল মাস্ক। সোশ্যাল ডিস্ট্যান্সিং মানার চেষ্টাও করছিলেন তাঁরা।

ভারতীয় দূতাবাসের এক মুখপাত্র বলেন, ‘‘আমাদের দূতাবাস প্রশাসনের সঙ্গে যোগাটোগ রাখছে এবং আমরা ওদের সঙ্গে রয়েছি। যে ইস্যু নিয়ে ওরা রাস্তায় নেমেছে, যেমন হাজার মানুষ রাস্তায় নেমেছে কোনও অনুমতি ছাড়া।’’ মিছিলে অনেকের হাতেই ছিল প্রধানমন্ত্রী মোদীর ছবি। তাতে জুতো লাগানো।

ইতিমধ্যেই ভারত সরকার কৃষকদের সঙ্গে দু’দফায় কথা বলেছে। এর মধ্যেই মঙ্গলবার ভারত বন্ধের ডাক দিয়েছেন কৃষকরা। যাতে সমর্থন করছে একাধিক রাজনৈতিক দল। সমর্থনের টুইট দেখা যাচ্ছে দেশের বিশিষ্টদের থেকেও। যার ফলে ক্রমশ শক্তিশালী হয়ে উঠছে দিল্লির কৃষক আন্দোলন। কেন্দ্র সরকারের মিটিংয়ের এখনও কোনও সুরাহা হয়নি। কানাডায়ও প্রতিবাদ দেখা গিয়েছে।

(দেশের সব খবর জানতে এখানে ক্লিক করুন)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)