কিম জং–উনের বোন কিম ইয়ো জং উত্তর কোরিয়ার সরকারের অন্যতম শীর্ষ পদে

কিম জং–উনের বোন কিম ইয়ো জং

জাস্ট দুনিয়া ডেস্ক: কিম জং–উনের বোন কিম ইয়ো জং উত্তর কোরিয়ার সরকারের শীর্ষ পদে বসেছেন। তিনি উত্তর কোরিয়ার নেতা কিম জং–উনের প্রভাবশালী বোন। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কেসিএনএ  বৃহস্পতিবার এই খবর জানিয়েছেন।

দীর্ঘ দিন কিম জং–উনের উপদেষ্টা হিসেবে কাজ করার পরে কিম জং–উনের বোন কিম ইয়ো জং স্টেট অ্যাফেয়ার্স কমিশনের দায়িত্ব পেলেন। উত্তর কোরিয়ার সুপ্রিম পিপলস অ্যাসেম্বলি সম্প্রতি দেশের শীর্ষ পদে বেশ কিছু পরিবর্তন আনে। সে কারণেই কিম ইয়ো জং এই পদোন্নতি লাভ করলেন।

স্টেট অ্যাফেয়ার্স কমিশন সংস্কারের অংশ হিসেবে ৯ সদস্যকে বরখাস্ত করেছে উত্তর কোরিয়া সরকার। তাঁদের মধ্যে কমিশনের সহ-সভাপতি পাক পং জু এবং মহিলা কূটনীতিক চো সন হুই রয়েছেন। চো সন হুই উত্তর কোরিয়ার শীর্ষ পদে থেকে আমেরিকার সঙ্গে সমঝোতা বৈঠকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

কিম ইয়ো জং সর্বদাই তাঁর ভাই কিম জং–উনের সান্নিধ্যে থাকতেন। ভাইয়ের সঙ্গে তিনি বেশ কয়েক জন গুরুত্বপূর্ণ বিদেশি নেতার সঙ্গে বৈঠকে অংশও নিয়েছেন তিনি। ওই তালিকায় রয়েছেন আমেরিকার তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে–ইন।

উত্তর কোরিয়ার রাজনীতিতে কিম ইয়ো জংয়ের ভূমিকা নিয়ে দীর্ঘদিন ধরে নানা জল্পনা ছিল। কেউ কেউ মনে করেন, তিনি তাঁর ভাইয়ের মতো সফল হবেন। ভাইয়ের অবর্তমানে উত্তর কোরিয়ার প্রথম মহিলা প্রধান হওয়ার একমাত্র দাবিদার তিনিই।


প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)