আবার বড় বিস্ফোরণ আফগানিস্তানে, এবার কেন্দ্র কান্দাহারের মসজিদ

আবার বিস্ফোরণ আফগানিস্তানে

জাস্ট দুনিয়া ডেস্ক: আবার বিস্ফোরণ আফগানিস্তানে, সেই শুক্রবার। কিছুদিন আগেই শুক্রবারের নামাজ চলাকালীন আফগানিস্তানের এক মসজিদে বিস্ফোরণে শতাধিক মানুষের মৃত্যু হয়েছিল। সপ্তাঙ ঘুরতে না ঘুরতেই আবারও সেই একই কায়দায়, একই সময়ে, একই জায়গাকে বেছে নেওয়া হল। সেই মসজিদকেই লক্ষ্য করা হচ্ছে পর পর। আরও একটি শুক্রবার। কান্দাহারের এক মসজিদে এদিনই শুক্রবারের নমাজ পড়তে জড়ো হয়েছিলেন প্রচুর মানুষ। তখনই সেখানে আত্মঘাতি হামলা চালানো হয়। এঅখনও পর্যন্ত ৪১ জনের মৃত্যুর ঘবর পাওয়া গিয়েছে। আহত ৭০ জন। তাঁদের মধ্যে অনেকেরই অবস্থা সঙ্কটজনক।

গত সপ্তাহেই শুক্রবারই  কুন্দুজে একইভাবে হামলা চালানো হয়েছিল। সেই হামলার দায় পরবর্তী সময়ে স্বীকার করে নিয়েছিল ইসলামিক স্টেট। এই হামলার দায় এখনও কেউ স্বীকার করেনি। যদিও হামলার ধরন দেখে মনে করা হচ্ছে, এটিও ইসলামিক স্টেটেরই কাজ। স্থানীয় এক আধিকারিক সংবাদ সংস্থাকে জানিয়েছেন, ‘‘প্রাথমিকভাবে মনে করা হচ্ছে এটি আত্মঘাতি হামলাই ছিল মসজিদের ভিতরে। আমরা তদন্ত শুরু করেছে সত্যি জানার জন্য।’’ তবে আইসিস ক্রমশ তালিবানদের আতঙ্কের কারণ হয়ে উঠছে। যেভাবে তারা পর পর আক্রমণ চালাচ্ছে এবং তাদের রোখার ক্ষমতা নেই তালিবান সরকারের।

কান্দাহার স্বাস্থ্যমন্ত্রকের ডিরেক্টর অব হেলথ হাফিজ আবদুলহাই আব্বাস জানিয়েছেন, হাসপাতাল থেকে যে খবর আসছে তাতে ৪১ জনের মৃত্যু হয়েছে এবং ৭০ জন আহত হয়েছেন মসজিদে আক্রমণের ঘটনায়। ঘটনার সঙ্গে সঙ্গেই সেখানে পৌঁছয় অ্যাম্বুলেন্স। ১৫টি অ্যাম্বুলেন্সে করে মৃত ও আহতদের মসজিদ থেকে বের করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। আপাতত নিরাপত্তারক্ষীরা মসজিদকে ঘিরে রেখেছে। স্থানীয় হাসপাতালের ডাক্তার জানিয়েছেন, ‘‘এত মৃত দেহ, এত আহত আসছে হাসপাতালে যে আমাদের উদ্বেগ ক্রমশ বাড়ছে। আরও আসবে বলে মনে করা হচ্ছে। দ্রুত অনেক রক্তের প্রয়োজ‌ন। স্থানীয় সংবাদ মাধ্যমকে বলা হয়েছে এই বার্তা ছড়িয়ে দিতে।’’

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বিস্ফোরণের পাশাপাশে ঘটনাস্থলে গুলিও চালানো হয়েছিল। সেখানে যে নিরাপত্তারক্ষীরা ছিলেন তাঁদের একজন জানিয়েছেন, তাঁর তিন সহকর্মীর গুলি লেগেছে। জানা গিয়েছে যারা বিস্ফোরণ ঘটিয়েছে তারাই যেতে যেতে গুলিও চালিয়েছে। অনেকে জানাচ্ছে দু’জন মানুষ মসজিদের মধ্যে ঢুকে পড়েছিল। তারাই নিরাপত্তারক্ষীদের উপর গুলি চালাতে শুরু করে। নিরাপত্তারক্ষীরাও পাল্টা গুলি চালান। সেই সময় এক আততায়ী আত্মঘাতি বিস্ফোরণ ঘটায়। আর দু’জন ভিড়ের মধ্যে বোমা ছুড়ে দেয়।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)