কমলা হ্যারিস প্রথম প্রচারসভাতেই মাতিয়ে দিলেন, সরাসরি আক্রমণ ট্রাম্পকে

কমলা হ্যারিসকমলা হ্যারিস

জাস্ট দুনিয়া ডেস্ক: কমলা হ্যারিস প্রথম প্রচারসভাতেই মাতিয়ে দিলেন। ডেমোক্র্যাট দলের ভাইস প্রেসিডেন্ট পদে মনোনীত হওয়ার ২৪ ঘণ্টার মধ্যে সরাসরি আক্রমণ করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে। তাঁর বক্তৃতা শুনে মুগ্ধ সমর্থকেরা।

মঙ্গলবারই ডেমোক্র্যাট দলের ভাইস প্রেসিডেন্ট পদে কমলাকে মনোনীত করার কথা ঘোষণা করেছেন জো বাইডেন। তিনি আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রেসিডেন্ট পদপ্রার্থী। কমলার নাম ঘোষণার পরে বুধবার ডেলাওয়ারের উইলমিংটন শহরে জো বাইডেন এবং কমলা হ্যারিস প্রথম প্রচারসভা করলেন। প্রথম সভাতেই বাজিমাত কমলার।


বিদেশের আরও খবরের জন্য এখানে ক্লিক করুন

ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস ক্যালিফর্নিয়ার ডেমোক্র্যাট সেনেটর। আমেরিকার রাজনীতিতে ৫৫ বছর বয়সি কমলার স্পষ্টবক্তা হিসেবে খ্যাতি রয়েছে। কমলার মা একটা সময়ে চেন্নাইতে থাকতেন। নাম শ্যামলা গোপালন। আত্মজীবনীতে কমলা মাকে নিয়ে লিখেছেন, তিনিই তাঁর কাছে প্রেরণা। কমলার মা ছিলেন নাগরিক অধিকার রক্ষা আন্দোলনের কর্মী। গত শতকের ষাট-সত্তর দশক থেকেই শ্যামলা গোপালন আফ্রো-মার্কিন সংস্কৃতির সঙ্গে যুক্ত হতে শুরু করেন। বিয়ে করেন জামাইকার নাগরিক ডোনাল্ড হ্যারিসকে। কৃষ্ণাঙ্গ স্বামীর সঙ্গে প্রতিবাদ-আন্দোলনেও পা মিলিয়েছিলেন তিনি। পরবর্তী সময় বিবাহ বিচ্ছেদের পরে দুই মেয়ে মায়া ও কমলাকে নিয়ে আন্দোলনের স্লোগানে গলা মিলিয়েছেন। মেয়েদের ভারতের বাড়িতে নিয়েও এসেছিলেন শ্যামলা।

ওকল্যান্ড শহরে জন্ম কমলার। ক্যালিফর্নিয়া ইউনিভার্সিটি থেকে তিনি আইন নিয়ে পাশ করার পরে অ্যালামিডা কাউন্টি ডিস্ট্রিক্ট অফিসে কর্মজীবন শুরু করেন। ২০০৩ সালে তিনি সান ফ্রান্সিসকোর অ্যাটর্নি হন। ২০১১ থেকে ২০১৭ সাল পর্যন্ত কমলা দু’দফায় ক্যানিফর্নিয়ার অ্যাটর্নি জেনারেল ছিলেন। তিনিই ক্যালিফর্নিয়ার প্রথম মহিলা ও কৃষ্ণাঙ্গ অ্যাটর্নি জেনারেল। সেখান থেকেই তিনি সেনেটর নির্বাচিত হন।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)