প্রয়াত জন ম্যাকাফি, স্পেনের জেলের ভিতরে মৃত্যু ম্যাকাফি অ্যান্টি-ভাইরাসের জনকের

প্রয়াত জন ম্যাকাফিপ্রয়াত জন ম্যাকাফি

জাস্ট দুনিয়া ডেস্ক: প্রয়াত জন ম্যাকাফি, সমনামী অ্যান্টি-ভাইরাসের জনকের মৃত্যু হয়েছে স্পেনের একটি জেলে। বুধবার দুপুরে তাঁর মৃতদেহ বার্সেলোনার ব্রায়ানস ২ নম্বর জেলের ভিতর থেকে উদ্ধার হয়। প্রয়াত জন ম্যাকাফি-র বয়স হয়েছিল ৭৫। প্রাথমিক তদন্তে জেল কর্তৃপক্ষের ধারণা, তিনি আত্মহত্যা করেছেন।

জন ম্যাকাফির দেহ উদ্ধারের কয়েক ঘণ্টা আগেই স্পেনীয় আদালত তাঁকে আমেরিকায় প্রত্যর্পণের অনুমতি দেয়। সেখানে ম্যাকাফির নামে কর সংক্রান্ত ফৌজদারী মামলা রয়েছে। সে মামলা এতটাই গুরুতর যে, তাতে দোষী প্রমাণিত হলে অন্তত ৩০ বছরের জেল হতে পারে। গত অক্টোবরে গ্রেফতার হওয়ার পর থেকে স্পেনের এই ব্রায়ানস ২ নম্বর জেলেই রয়েছেন ম্যাকাফি। যদিও ম্যকাফির সঙ্গে তাঁর অনুগামীদের দাবি, তিনি রাজনৈতিক ষড়যন্ত্রের শিকার।

সেটা ২০১২ সাল। বেলিজের বাসিন্দা ম্যাকাফির সঙ্গে তাঁর পড়শির দীর্ঘ দিনের ঝগড়া। ওই বছরের নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে সেই পড়শি খুন হন। পুলিশের চোখে ম্যাকাফি তখন সন্দেহভাজন। তিনি পুলিশের চোখ এড়িয়ে ঢুকে পড়েন প্রতিবেশী দেশ গুয়াতেমালায়। রাজনৈতিক আশ্রয় চান। কিন্তু গুয়াতেমালা সিটি প্রশাসন আশ্রয় দিতে অরাজি। তাঁদের মতে, ম্যাকাফি কোনও রাজনৈতিক কারণে সরকারের রোষে পড়েননি। নেহাতই তাঁর বিরুদ্ধে তদন্ত এড়াতে চাইছেন। সে কারণেই গুয়াতেমালায় আশ্রয় চান। ম্যাকাফি যদিও দাবি করতেন, তিনি সম্পূর্ণ নির্দোষ। দেশের নেতাদের দুর্নীতির মস্ত প্রমাণ তাঁর হাতে রয়েছে। তাই তাঁকে প্যাঁচে ফেলার ষড়যন্ত্র চলছে। সেই মামলায় যদিও শেষ পর্যন্ত ম্যাকাফির বিরুদ্ধে কোনও তথ্যপ্রমাণ পাওয়া যায়নি।

এর পর আমেরিকায় ম্যাকাফির বিরুদ্ধে জালিয়াতি এবং অর্থ পাচারের অভিযোগ ওঠে। ক্রিপ্টোকারেন্সির দাম বাড়াতে ম্যাকাফি টুইটারে প্রচার চালান। তাঁর দেহরক্ষী জিমি গেল ওয়াটসন জুনিয়রের বিরুদ্ধেও একই অভিযোগ ওঠে। আদালতে মামলাটি ওঠে। সরকার পক্ষের আইনজীবী দাবি করেন, দাম বাড়িয়ে ক্রিপ্টোকারেন্সি বিক্রি করা হয়েছে। তার ফলে ম্যাকাফি এবং ওয়াটসন দু’জনেই ২০ লাখ আমেরিকান ডলার উপার্জন করেন। সেই সময় স্পেনের এই জেলেই ছিলেন ম্যাকাফি। কর সংক্রান্ত অন্য এক অভিযোগেই জেলে বন্দি। অন্য দিকে, আলাদা একটি কর ফাঁকির মামলায় গত বছরের অক্টোবরে ঘোষণা করা হয়েছে, ২০১৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত আয়কর জমা দেননি ম্যাকাফি।

এ হেন ম্যাকাফির জন্ম ১৯৪৫-এর সেপ্টেম্বরে। ইংল্যান্ডে। জন্মসূত্রে তিনি ছিলেন ব্রিটিশ-আমেরিকান। পেশায় কম্পিউটার প্রোগ্রামার এবং সফটওয়্যার নির্মাতা। শৈশব কেটেছে ভার্জিনিয়ার সালেমে। ১৯৬৭ সালে রোয়ানোক কলেজ থেকে গণিতে স্নাতক পাশ করেন। ১৯৮৭ সালে জন ম্যাকাফি কম্পিউটার অ্যান্টি-ভাইরাস কোম্পানি হিসেবে ম্যাকাফি অ্যাসোসিয়েটস তৈরি করেন। শেয়ারওয়্যার বিজনেস পদ্ধতিতে ওই অ্যান্টি-ভাইরাস সফটওয়্যার বাজারে আনেন।


প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)